আগামী ১৩ সেপ্টেম্বর লালবাজার অভিযান বামেদের

আরজি কর কাণ্ডে কলকাতা পুলিশ কমিশনারের অপসারণের দাবি জানিয়ে লালবাজার অভিযান করতে চলেছে রাজ্য বামফ্রন্ট। আগামী ১৩ সেপ্টেম্বর এই কর্মসূচি করা হবে বলে বাম শিবির সূত্রে খবর। সঙ্গে এও জানা যাচ্ছে, এই অভিযানের বিষয়ে আলোচনা চূড়ান্ত করে ফেলেছেন বাম নেতারা। পাশাপাশি ফ্রন্ট সূত্রে এ খবরও মিলেছে যে, আগামী ১৩ তারিখ বিকেল তিনটে নাগাদ এই কর্মসূচি শুরু হবে। পুলিশ যেখানে আটকাবে সেখানেই অবস্থান শুরু করবেন বামফ্রন্টের নেতা, কর্মী, সমর্থকেরা। এরপর সারারাত সেই কর্মসূচি চলবে। ১৪ তারিখ সেখানেই সভা করা হবে।

প্রসঙ্গত, আগামী ৯ সেপ্টেম্বর সিপিএমের পক্ষ থেকে একই দাবিতে লালবাজার অভিযানের ডাক দেওয়া হয়েছে। কলকাতা ও পার্শ্ববর্তী জেলাগুলি এই কর্মসূচিতে যোগ দান করবে। কলকাতা ছাড়া জেলাগুলির মধ্যে থাকবে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া এবং হুগলি জেলার বাম নেতা কর্মীরা।

বামফ্রন্টের শরির দলের এক নেতা জানিয়েছেন, নাগরিকদের পক্ষ থেকে যে আন্দোলন কর্মসূচি হচ্ছে, তাতে সরাসরি অংশগ্রহণ করবে না দলীয় নেতৃত্ব। তবে বাইরে থেকে সমর্থন করা হবে। আরজি কর কাণ্ডের প্রতিবাদে লাগাতার আন্দোলন চলছে। নাগরিক সমাজের পাশাপাশি রাজনৈতিক দলগুলির পক্ষ থেকেও নেওয়া হচ্ছে কর্মসূচি।

এর আগে রাজাবাজার থেকে শ্যামবাজার পর্যন্ত মিছিলের আয়োজন করা হয়েছিল বামফ্রন্টের পক্ষ থেকে। তারও আগে রাসবিহারী থেকে বাংলা অ্যাকাডেমি পর্যন্ত মিছিলে হেঁটেছিলেন বিমান বসু, মহম্মদ সেলিম সহ বাম নেতৃত্ব। এবার লালবাজার অভিযানের ডাক দিল রাজ্য বামফ্রন্ট। বামফ্রন্টের শরিক দলের এক নেতার কথায়, ‘আরজি কর কাণ্ডের পেছনে কলকাতা পুলিশের দায় অস্বীকার করার কোনও উপায় নেই। প্রথম থেকেই যে ঘটনাক্রম চলে আসছে, তাতে প্রশ্নের মুখে কলকাতা পুলিশও। আর যেহেতু কলকাতা পুলিশের প্রধান কমিশনার, তাই তাঁকে এর দায় নিতে হবে। আমরা তাঁর অপসারণ দাবি করছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × one =