উইক এন্ডে ঘুরে আসা যাক বিচিত্রপুর

উইক এন্ডে বাঙালির সবথেকে প্রিয় বেড়ানোর জায়গা দিঘা-মন্দারমনি। আর বর্ষা মানেই সকলে ছুটছেন দিঘায়। দিঘায় সমুদ্রের পাড়ে বসেই যাঁরা দিন কাটিয়ে দেন তাঁদের জন্য অপেক্ষা করছে একটি অফবিট ডেস্টিনেশন। যার নাম বিচিত্রপুর। এটি ওড়িশার মধ্যে পড়ে। তবে দিঘার একেবারে গা লাগোয়া। দিঘা থেকে টোটো ভাড়া করেও অনায়াসে সেখানে যাওয়া যায়। জায়গাটি ওড়িশাতে হলেও সেখানকার অধিকাংশ মানুষ বাংলাতেই কথা বলেন। কাজেই দেখে বোঝা দায় দিঘা না ওড়িশা। এখানেই রয়েছে সেই ম্যানগ্রোভ অরণ্য।

সুবর্ণরেখা নদীর উপরে এই জায়গাটি। এখানে একটু ঠাহর করলে  দেখা যাবে সমুদ্র এবং সুবর্ণরেখার মোহনাও। বোটে করে আসতে হয় এখানে। আধঘণ্টা সময় দেওয়া হয় ম্যানগ্রোভ অরণ্যটি ঘুরে দেখার জন্য। জোয়ার-ভাটায় সমুদ্রের জল ঢুকেও পড়ে এই দ্বীপের মধ্যে।

এই বিচিত্রপুরে নাকি এখানে অন্যরকম হয়ে যায় শীতকালে। কচ্ছপ ডিম পাড়তে আসে এখানে। লাল কাঁকড়ারাও ভিড় করে এই বিচিত্রপুরে। সেই সঙ্গে নানা রকমের পাখিদের আনাগোনা দেখা যায়। জোয়ার-ভাঁটার সঙ্গে এখানকার ফেরি সার্ভিস নির্ভর করে। চাইলে মোহনা পর্যন্ত ঘুরে আসা যায়। আর তখনই বোঝা যাবে সুবর্ণ রেখা নদী মিশেছে সমুদ্রের সঙ্গে। সব মিলিয়ে একটা অসাধারণ সময় কাটানো যায় এখানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + nineteen =