রসালো পাতিলেবু বাছতে নজর রাখুন…

গরমে আমজনতা আস্থা রাখছেন পাতিলেবুর শরবতে। গরমে শরীর ঠাণ্ডা রাখার পাশপাশি অন্যান্য কার্যকারিতাও রয়েছে পাতিলেবুর। তাই তো চিকিৎসকরা রোজ একটা করে লেবু খাওয়ার পরামর্শ দেন। পুষ্টিগুণের দিক দিয়ে বিচার করলে হাজারো গুণ এই পাতিলেবুর। শরীরের আর্দ্রতা বজায় রাখতেও সিদ্ধহস্ত ছোট্ট এই একটা পাতিলেবু।

এখন সমস্যা হল, থলে ভরে লেবু তো কিনছেন, কিন্তু সেটি রসাল হবে তো তা চিনতে কালঘাম ছোটে অনেকেরই। অন্তত যাঁরা বাজারে যান না তাঁদের তো বটেই।  আর সেই কারণে রসালো পাতিলেবু কী ভাবে চিনবেন তার জন্য রইল বেশ কিছু টিপস।

 ১. খোসার ওপর নজর রাখুন
লেবু কেনার সময় সর্বদা খোসা দেখে পরখ করে নিন। লেবুর বাইরে হাত বুলিয়ে দেখে নিন মসৃণ কিনা। যদি মসৃণ না হয়, তা হলে সেটা না কেনাই বুদ্ধিমানের কাজ। খসখসে অমসৃণ খোসাযুক্ত লেবুতে রসের পরিমাণ খুব কম। সবসময় চকচকে, মসৃণ ত্বক দেখেই লেবু কিনুন।

২. নেবেন না হাল্কা ওজনের লেবু
যে লেবুগুলো হালকা হয় সেগুলোতে রস কম থাকে। ভিতরে রস থাকলে তবেই না ওজন বেশি হবে, তাই যেগুলো ওজন বেশি তেমন লেবু কিনে ঘরে আনুন। বিশেষজ্ঞরা বলছেন, ছোট- হালকা ওজনের লেবুতে রসের পরিমাণ খুব কম।

৩. রং বলে দেবে লেবু রসালো কি না
রসালো লেবু রং দেখে কেনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। পাকা লেবুর রস সবসময় বেশি হয়। তাই হলুদ রং বা রং ধরেছে এমন লেবু কিনলে বাড়ি গিয়ে আর ঠকতে হবে না।

৪. নরম লেবু বাছুন
লেবু কেনার সময় আলতো করে একটু চাপ দিয়ে দিন। রসালো হলে নরম হবে, আর শুকনো হলে শক্ত হবে। তাই হাতে নিয়ে খুব ভালো করে পরখ করলে খুব সহজেই চিনতে পারবেন।

পাতিলেবু চিপে রস বেরোবে কিনা, তা তো আগে থেকে বলা যায় না। তাই বাইরে থেকে বিচার না করে রসে টইটুম্বর লেবু চেনার এই টিপসগুলো মাথায় রাখলে ঠকার সম্ভাবনা কম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − 17 =