ফের নিম্নচাপ, সপ্তাহের শেষদিকে বৃষ্টির আশঙ্কা দক্ষিণবঙ্গে

নতুন করে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে পশ্চিম-মধ্য এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায়। এর জেরে সপ্তাহের শেষে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আলিপুর আবহওয়া দফতর সূত্রে খবর, দুটি সুস্পষ্ট নিম্নচাপ রয়েছে। একটি আরব সাগরে ও একটি বিদর্ভের উপর। পশ্চিম মধ্য আরব সাগরে সুস্পষ্ট ঘূর্ণাবর্ত ক্রমশ শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হবে এবং দক্ষিণ ও দক্ষিণ পশ্চিম দিকে এগোবে। অন্যদিকে বিদর্ভে সুস্পষ্ট নিম্নচাপ আরও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে নিম্নচাপে পরিণত হবে মধ্যপ্রদেশ সংলগ্ন এলাকায়।

আলিপুর আবহাওয়া দফতরের খবর অনুসারে, উত্তরবঙ্গে বুধ ও বৃহস্পতিবার ভারী বৃষ্টি হবে। এর জেরে বুধবারের পর থেকে আবহাওয়ার পরিবর্তন হবে দক্ষিণবঙ্গে। নতুন করে নিম্নচাপের আশঙ্কা বঙ্গোপসাগরে। ফলে সপ্তাহের শেষে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বুধ ও বৃহস্পতিবারে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা খুব কম। খুব হালকা বৃষ্টি হতে পারে বিক্ষিপ্তভাবে দু-এক জেলার কয়েক জায়গায়। শুক্র, শনি, রবিবার বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গে। কাল বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির কিছুটা সম্ভাবনা বাড়বে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পুরুলিয়া পূর্ব ও পশ্চিম বর্ধমান বীরভূম মুর্শিদাবাদ এবং নদিয়ায়।

এদিকে বুধবার থেকে বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গে। বুধবার ও বৃহস্পতিবার দার্জিলিং সহ পার্বত্য এলাকায় বেশ কয়েকটি জেলাতে বেশ কিছু এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা। বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলাতে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে কোচবিহার, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতে। দার্জিলিং জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

পাশাপাশি আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে এও জানানো হয়েছে, কলকাতায় বুধবারে থাকবে রোদ ঝলমলে পরিষ্কার আকাশ। কখনো আংশিক মেঘলা আকাশ হতে পারে। স্বল্প সময়ের খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা শুক্রবারের আগে নেই। আপাতত চড়া ভাদ্র মাসের রোদ ও সঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে। এদিকে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ওপরে উঠল। মঙ্গলবার দিনের তাপমাত্রা ছিল ৩৩.৯ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। মঙ্গলবার রাতের তাপমাত্রা ছিল ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬২ থেকে ৯২ শতাংশ। কলকাতার কোনও কোনও জায়গায় গত ২৪ ঘণ্টায় খুব সামান্য বৃষ্টি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 4 =