বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ, ক্রমশ বৃষ্টি বাড়বে দক্ষিণের জেলায়

বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। যার জেরে ক্রমশ বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ২১ জুলাই কলকাতাতে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। শুধু কলকাতাতেই নয়, পাশাপাশি একাধিক জেলায় দুর্যোগ হতে পারে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে এও জানানো হয়েছে, কলকাতায় রবিবার ২১ জুলাই দিনভর মেঘলা আকাশ থাকতে পারে। সঙ্গে হতে পারে বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা বৃষ্টিও।

এদিকে শুক্রবার কলকাতার আকাশ থাকবে আংশিক মেঘলা। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাসের কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে এও জানানো হয়েছে, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অপেক্ষাকৃত বেশি থাকবে। বৃষ্টি না হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস।

বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.৪ ডিগ্রি বেশি এবং এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.৯ ডিগ্রি সেলসিয়াস বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯১ শতাংশ এবং সর্বনিম্ন ৬৮ শতাংশ।

শুক্রবার থেকে রাজ্যে হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই এদিন বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হতে পারে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, হাওড়া, হুগলি এবং কলকাতাতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাত হতে পারে।

শনিবার থেকে বৃষ্টিপাত আরও বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। সমস্ত জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনাতে হতে পারে ভারী বৃষ্টিপাত।

২১ জুলাই রবিবার দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই হতে পারে ভারী বৃষ্টিপাত। মূলত মেঘলা থাকবে আকাশ এবং দফায় দফায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উপকূল এবং পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস। সোমবার ভারী বৃষ্টিপাত হতে পারে পূর্ব ও পশ্চিম বর্ধমান, হাওড়া, হুগলি এবং বীরভূমে। অন্যান্য জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা।

উত্তরবঙ্গের জেলাগুলিতে ধীরে ধীরে কমবে বৃষ্টিপাত। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে পারে। শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার জেলায়। রবিবার উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলাতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা।

শনিবার থেকে সোমবার পর্যন্ত মৎস্যজীবীদের পশ্চিমবঙ্গের উপকূলে বঙ্গোপসাগরে যেতে নিষেধ করা হয়েছে। শুক্রবার উত্তর-পশ্চিম ও মধ্য বঙ্গোপসাগরে তাঁদের না যাওয়ার পরামর্শ আবহাওয়া দফতরের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 − 3 =