বাংলার উপকূলের থাবা বসাচ্ছে নিম্নচাপ

বাংলার উপকূলে জাঁকিয়ে বসেছে নিম্নচাপ। বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ শক্তি বাড়িয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। আর তার জেরেই বেশ কয়েকটি জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে বলে জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে।

এদিকে শনিবার ভোর থেকেই শুরু হয় বৃষ্টি। কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সকাল থেকেই হালকা থেকে মাঝারি বৃষ্টির ছবি ধরা পড়ে। দিনভর বিক্ষিপ্তভাবে বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতাতেও। আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, আগামী বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হওয়া। উত্তর বঙ্গোপসাগর এবং সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলের উপর তৈরি হয়েছে একটি নিম্নচাপ বলয়। এর সঙ্গেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং ঝাড়খণ্ডের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। তার প্রভাবেই এই বৃষ্টি।

একইসঙ্গে এও জানানো হয়েছে, নিম্নচাপের প্রভাবে উত্তাল থাকবে সমুদ্র। বঙ্গোপসাগরের বড় অংশে কখনও ৪০, কখনও ৫০, কখনও আবার ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সবথেকে বেশি উত্তাল থাকবে মধ্য বঙ্গোপসাগর। সেই কারণে আগামী ২৪ ঘণ্টায় মৎসজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রেও জারি হয়েছে নিষেধাজ্ঞা।

হাওয়া অফিস বলছে, বর্তমানে মৌসুমী অক্ষরেখা বিকানির, শিখর, আগ্রা, প্রয়াগরাজ, এবং রাঁচির উপর দিয়ে এসে ছাপ ফেলেছে বাংলার উপরেও। অন্যদিকে নিম্নচাপটি বর্তমানে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর থাকলেও আগামী ২৪ ঘণ্টার মধ্যেই তার গতিপথ বদলাতে পারে। ২৪ ঘণ্টার মধ্যেই সরতে পারে বাংলার উপর থেকে। ধীরে ধীরে এটি পশ্চিম ও  উত্তর-পশ্চিম দিকে ঝাড়খণ্ড ও উত্তর ওড়িশার অভিমুখে এগিয়ে যেতে পারে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। আগামী ২৪ ঘণ্টায় অর্থাৎ রবিবার দক্ষিণবঙ্গে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়া জেলাতে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। উপকূলবর্তী সব জেলাই দিনভর মেঘের চাদরে ঢাকা থাকবে। আগামী সাত দিন দক্ষিণবঙ্গে স্বাভাবিক বা স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছেন আলিপুর আবহাওয়া দফতরের কর্তারা। পাশাপাশি আগামী দু’দিন বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলাতে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 + twelve =