ফের বঙ্গোপসাগরে নিম্নচাপের সম্ভাবনা

ফের নিম্নচাপের ভ্রুকুটি। বাংলাদেশে ঘূর্ণাবর্ত তৈরি হতেই উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা প্রকট হয়েছে বলেই জানাল আলিপুর আবহাওয়া দফতর। তবে এই নিম্নচাপ তৈরি হলেও তা খুব শক্তিশালী হবে এমনটা নয়। এর প্রভাবে দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি কিছুটা মিটতে পারে বলে আশা আলিপুর আবহাওয়া দফতরের বিজ্ঞানীদের। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এটি আগামী ৪৮ ঘণ্টা পর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা। উত্তর বঙ্গোপসাগরে এই নিম্নচাপ তৈরির সম্ভাবনা বলে অনুমান করছেন আলিপুর আবহাওয়া দফতরের বিজ্ঞানীরা।

ঘূর্ণাবর্তটি দক্ষিণ দিকে হেলে রয়েছে তাই এর থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে।

এই প্রসঙ্গে আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে এও জানানো হয়েছে যে, বুধবার পর্যন্ত রাজ্যে ১১ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে। এই পর্যন্ত দক্ষিণবঙ্গে ৫৭ শতাংশ বৃষ্টির ঘাটতি ছিল। যদিও উত্তরবঙ্গে অতিরিক্ত ৪৬ শতাংশ বৃষ্টি হয়েছে।

শুক্রবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়া জেলাতে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা। কলকাতা-সহ সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস।

আগামী ৭ দিন দক্ষিণবঙ্গে স্বাভাবিক বা স্বাভাবিকের বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা। শনিবার পর্যন্ত ওয়াইড স্প্রেইড রেইন হওয়ার সম্ভাবনা প্রবল।

রবিবার সাময়িক বিরতির পরে ফের সোমবার থেকে দক্ষিণবঙ্গে ওয়াইড স্প্রেইড রেইন হওয়ার সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা হতে পারে।

উত্তরবঙ্গের জেলাগুলিতে আগামী দুদিন বৃষ্টির সম্ভাবনা কম থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় বৃষ্টি হতে পারে।

শনিবার থেকে সোমবার বৃষ্টি বাড়বে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে। শনিবার দার্জিলিং এবং কালিম্পং এই দুই জেলাতে ভারী বৃষ্টির সম্ভাবনা।

রবিবার জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস।

সোমবার ভারী বৃষ্টি হতে পারে, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলাতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × four =