নিম্নচাপ সরল ঝাড়খণ্ডে

নিম্নচাপ সরছে ঝাড়খণ্ডে। সোমবার সকালের পর শক্তি হারিয়ে অতি গভীর নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপে পরিণত হবে সিস্টেম। ঝাড়খণ্ড ও লাগোয়া পশ্চিমের কিছু জেলার উপর অবস্থান করছে এই নিম্নচাপ। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর৷ সঙ্গে এও জানানো হয়েছে, সোমবার কিছুটা কমবে বৃষ্টির পরিমাণ। ঝাড়গ্রাম ও পুরুলিয়াতে ভারী বৃষ্টির সম্ভাবনা। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও মেঘলা আকাশ এবং হালকা থেকে মাঝারি দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তবে মঙ্গলবার থেকে আবহাওয়ার কিছুটা উন্নতি হবে দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গে আজ, সোমবার পার্বত্য এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলায় আবহাওয়ার উন্নতি হবে।বৃষ্টির সম্ভাবনা কম।

পাশাপাশি বজ্রবিদ্যুৎ-সহ নিবিড় বৃষ্টির সতর্কতা তিন জেলায়। ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে দমকা বাতাস বইবে। নদিয়া, দক্ষিণ দিনাজপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কলকাতায়  সোমবার মূলত মেঘলা আকাশ। বেলার দিকে বৃষ্টি কমবে। দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে সকাল থেকে দুপুরের মধ্যে। মেঘলা আকাশ ও বৃষ্টির কারণে তাপমাত্রা অনেকটাই  কমেছে।মঙ্গলবার থেকে আবহাওয়ার উন্নতির সম্ভাবনা। শুক্রবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা কম থাকবে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৫.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ১.৩ ডিগ্রি সেলসিয়াস কম। গতকাল, রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ৬.৬ ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৫ থেকে ৯৮ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৫ থেকে ২৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৩৬.৬ মিলিমিটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 5 =