ঝাড়খণ্ড ও সংলগ্ন পশ্চিমবঙ্গে অবস্থান করছে নিম্নচাপ, দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি শনি-রবিবারে

নিম্নচাপ অবস্থান করছে ঝাড়খণ্ড ও সংলগ্ন পশ্চিমবঙ্গে, এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে এও জানানো হয়েছে, ঘূর্ণাবর্ত উত্তর বঙ্গোপসাগর এলাকায়। এর ফলে মূলত মেঘলা আকাশ থাকবে। আগামী ৩-৪ দিন বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে বেশ কয়েক জেলায়, এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর৷

আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে শনিবার ও রবিবার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে৷ সঙ্গে এও জানানো হয়েছে যে, দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস শনি ও রবিবার জুড়েই। এই ভারী বৃষ্টি চলবে মঙ্গলবার পর্যন্ত। কলকাতাতেও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। উপকূল ও ঝাড়খণ্ড সংলগ্ন এলাকায় বৃষ্টি বেশি হবে।উত্তরবঙ্গের পার্বত্য এলাকাতেও রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। পাশাপাশি মালদহ ও দুই দিনাজপুরেও বৃষ্টিপাতের সম্ভাবনা বেশি।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার মূলত মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। দু-এক পশলা মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। শনি ও রবিবার বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে।

শনিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ১.১ ডিগ্রি সেলসিয়াস কম। গতকাল, শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ৩.৬ ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৪ থেকে ৯৭ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৬ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৩৪ মিলিমিটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − one =