দাম কমল বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের

মাসের প্রথমেই দাম কমল ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের। ফলে হোটেল, ক্যাটারিং ব্যবসায়ীদের খানিক স্বস্তি তো বটেই। সূত্রে খবর, ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি এলপিজি সিলিন্ডারের দাম এক ধাক্কায় একেবারে ৯৯.৭৫ টাকা কমানো হয়েছে। অর্থাৎ প্রায় ১০০ টাকাই দাম কমেছে বলা যায়। ফলে দিল্লির পাইকারি বাজারে বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম দাঁড়াল ১,৬৮০ টাকা। অন্যদিকে, কলকাতায় ১৯ কেজি এলপিজি সিলিন্ডারের দাম দাঁড়িয়েছে ১,৮০২.৫০ টাকা। মুম্বই ও চেন্নাইয়ে দাম হয়েছে যথাক্রমে ১,৬৪০.৫০ টাকা এবং ১,৮৫২.৫০ টাকা।

মূলত, তেল কোম্পানিগুলির শেয়ার ওঠা-নামার সঙ্গে গ্যাস সিলিন্ডারের দাম ওঠা-নামা করে। প্রতি মাসের শুরুতেই এলপিজি বাণিজ্যিক ও রান্নার গ্যাসের নতুন দাম ধার্য করা হয়। গত মাসেও ১৯ কেজি এলপিজি সিলিন্ডারের দাম পরিবর্তিত হয়েছিল। ফলে হাসি চওড়া হয়েছে হোটেল, ক্যাটারিংয়ের মতো ক্ষুদ্র ব্যবসায়ীদের মুখে।

তবে বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম কমলেও রান্নার গ্যাস সিলিন্ডারের দামের কোনও পরিবর্তন হয়নি। অর্থাৎ ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম দিল্লিতে ১,১০৩ টাকা, কলকাতায় ১,১২৯ টাকা, মুম্বইয়ে ১,১০২.৫০ টাকা এবং চেন্নাইয়ে ১,১১৮.৫০ টাকা। চলতি বছরের মার্চে শেষবার এলপিজি সিলিন্ডারের দাম পরিবর্তিত করা হয়েছিল। ফলে আবার কবে ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম কমবে, সেদিকে তাকিয়ে গৃহস্থরা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 + 6 =