প্রশ্নফাঁস রুখতে নয়া নির্দেশিকা মাধ্যমিক শিক্ষা পর্ষদের

২ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। অর্থাৎ, হাতে আর একমাসও নেই। তবে ২০২৪-এর মাধ্যমিক পরীক্ষা নিয়ে অত্যন্ত সতর্ক মধ্যশিক্ষা পর্ষদ। প্রশ্নপত্রে কোড ব্যবহার সহ বিভিন্ন ধরনের পদক্ষেপের কথা আগে জানানো হয়েছে পর্ষদের তরফ থেকে। এবার মাধ্যমিক শুরু হওয়ার আগেই প্রশ্নপত্র ফাঁস রুখতে নতুন নিদের্শিকা সামনে আনল মধ্যশিক্ষা পর্ষদ। এই প্রসঙ্গে বুধবার মধ্যশিক্ষা পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানান, এই বছর পরীক্ষা চলাকালীন নিরাপত্তায় কোনও সিভিক ভলান্টিয়ার পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। আর যে সব ‘বাউন্ডারি ওয়াল’ নেই, সিসিটিভি নেই সেখানে কোনওরকম ভাবে পরীক্ষার সেন্টার হবে না।

এছাড়াও মাধ্যমিক পরীক্ষাকে কেন্দ্র করে তৈরি করা হচ্ছে  আপৎকালীন সহায়তা দল। এর পাশাপাশি পরীক্ষার সিট রুমে অনেক সময় অ্যাটেন্ডেন্ট বা চতুর্থ শ্রেণির কর্মীরা  কুরিয়ারের কাজ করেন। এবার সেই দিকেও রাখা হবে বিশেষ নজর। প্রশ্নপত্রে কোড যে ব্য়বহার করা হতে চলেছে তা আগেই জানিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ।

প্রসঙ্গত, বুধবার মুর্শিদাবাদে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ কলকাতা আঞ্চলিক কার্যালয় অনুমোদিত ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি সংক্রান্ত আলোচনা সভার আয়োজন করা হয়। সেখানে উপস্থিত ছিলেন পর্ষদ সভাপতি। সেখানে পর্ষদ সভাপতি জানান, কিছু জায়গায় সিস্টেমের কারণে সংশয় তৈরি হয়। তবে সেগুলিকে মিটিয়ে ফেলার চেষ্টা করা হচ্ছে।পাশাপাশি রামানুজবাবু এ জানান, এবছরের মাধ্যমিক পরীক্ষার্থী প্রায় সাত লক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 2 =