গরমে শরীর ঠাণ্ডা রাখতে বানান কালোজিরে-শসার ঘণ্ট

তীব্র গরমে যখন প্রাণ ওষ্ঠাগত তখন শরীর ঠাণ্ডা রাখাটাই দরকার। আর তার জন্য তেল, ঝাল, মশলা বিহীন খাবারই স্বাস্থ্যের পক্ষে উপকারী। গরমে শসার জুড়ি মেলা ভার। শসা গরমে ডিহাইড্রেশন রোধে দারুণ কাজ করে। এছাড়াও প্রতিদিন আমাদের দেহে যেসব ভিটামিনের দরকার হয় তার বেশিরভাগই শসার মধ্যে আছে। ভিটামিন এ, বি ও সি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা ও শক্তি বাড়ায়। শসায় যে জল থাকে তা আমাদের দেহের বর্জ্য ও বিষাক্ত পদার্থ অপসারণে বেশ কার্যকরী। ক্যানসার প্রতিরোধ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে কাজ করে শসা।

তাই দেরি না করে এই শসা দিয়েই তৈরি করা যাক এক রেসিপি। কালোজিরে-শসার ঘণ্ট।

মশলাবিহীন এই ঘণ্টর স্বাদ অসাধারণ। উপকরণ হিসেবে, প্রথমে শসার খোসা ছাড়িয়ে ছোট টুকরো টুকরো করে কেটে নিতে হবে। সঙ্গে লাগবে কয়েকটি চেরা কাঁচালঙ্কা, ফোড়নের জন্য কালোজিরে এবং পরিমাণ মত হলুদ, নুন ও সামান্য চিনি।

এখন কথা হল কি করে বানাবেন। প্রথমেই গ্যাসে পাত্র বসিয়ে তাতে পরিমাণ মতন সর্ষের তেল গরম করে চিরে রাখা কাঁচালঙ্কাগুলো দিয়ে দিন। এবার তাতে ফোড়নের জন্য কালোজিরে দিয়ে একটু নেড়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে, লঙ্কা যেন পুড়ে না যায়। এবার তাতে ছোট টুকরো করে কেটে রাখা শসা দিয়ে দিন। মশলার জন্য দিতে হবে স্বাদমত নুন, হলুদ গুঁড়ো ও সামান্য চিনি। এবার বেশ ভালভাবে নেড়ে চেড়ে মশলার সঙ্গে শসা মিশিয়ে নিয়ে ভেজে নিন। তবে এতে কিন্তু কোনভাবেই জল দেওয়া যাবে না। কারণ শসা থেকে যে জল বেরোবে তা দিয়েই সিদ্ধ হয়ে যাবে।

সবজি ভালভাবে ভাজা হয়ে গেলে দেখা যাবে শসার জলেই পুরোটা কষে গিয়ে সিদ্ধ হয়ে গেছে। বেশ ভালভাবে কষে নিয়ে মাখো মাখো হয়ে এলে উপর থেকে সামান্য ঘি ছড়িয়ে নামিয়ে নিলেই পুরো তৈরি হয়ে যাবে কালোজিরে-শসার ঘণ্ট। তবে বাজারের কচি শসা দিয়ে নয়, বুড়ো বা পাকা শসা দিয়ে এই তরকারি রান্না করলে ঘণ্টটা হবে ভালো। আর বাজারে শসার তরকারি বানানোর মত আলাদা করে শসা পাওয়াও যায়। দুপুরের গরম ভাত বা রাতে রুটি সঙ্গে এই মশলাবিহীন শসার ঘণ্ট পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight + 13 =