ছোটদের মন পেতে বানিয়ে ফেলুন এগ ব্রেড পাকোড়া

আয়ুষী দাস

 

 

স্কুল থেকে ফিরে বাচ্চারা একটু খাবার খেতে চায়ই। আর তখন যদি একটু টেস্টি খাবার তাদের সামনে সাজিয়ে দেওয়া যায় তাতে ওরা তো খুশি হবেই আর আপনারও মন ভাল থাকবে। কম সময়ে এমন এক ডিশ হল এগ ব্রেড পাকোড়া। যেটা কম সময় লাগে আবার বানানোও সহজ।

এগ ব্রেড পাকোড়া বানানোর নিয়ম

উপকরণ

আদা কুচি– ১ চা চামচ

রসুন কুচি– ১ চা চামচ

কাঁচা লঙ্কা কুচি – ৩টি

শুকনা লঙ্কার গুঁড়ো– ১/২ চা চামচ

বেসন– ২ টেবিল চামচ

লবণ স্বাদমতো

ডিম – ২টি

দুধ – ১/৩ কাপ

পেঁয়াজ কুচি– ৩ টেবিল চামচ

ধনে পাতা কুচি– ২ টেবিল চামচ

পাউরুটি– ৩টি

তেল

প্রণালী

প্রথমে ২টি ডিমে সামান্য লবণ দিয়ে ফেটিয়ে ১ চা চামচ তেলে হালকা ভেজে নিতে হবে। ভাজার সময় ডিমটি ভেঙে ছোট ছোট টুকরা করে ফেলতে হবে। আর পাউরুটি ৩ টির চারপাশের অংশটি কেটে ফেলতে হবে। এরপর ভাজা ডিমটি একটি বাটিতে নিয়ে দুধ দিতে হবে। এর মধ্যে পাউরুটি ৩টি টুকরো করে দিয়ে সব মিলিয়ে ঢেকে রাখতে হবে ৫ মিনিট। এরপর এটাকে ভালো করে চটকে নিতে হবে। এরপর এর মধ্যে তার মধ্যে পেঁয়াজ, ধনেপাতা, কাঁচালঙ্কা, আদা, রসুন, শুকনো লঙ্কার গুঁড়ো আর পরিমাণমত লবণ দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। এরপর এই মিশ্রণটিতে ১ টেবিল চামচ তেল দিয়ে দিতে হবে। ভালো করে মাখিয়ে বেসন দিতে হবে। খেয়াল রাখতে হবে মাখাটি যেন ঘন এবং আঠালো হয় যেন তেলে দিলে খুলে না যায়। সেজন্য বেশি পাতলা মনে হলে আরও বেসন দিতে হবে। আর বেশি ঘন মনে হলে দুধ দিতে হবে।

এরপর কড়াইতে ডুবো তেলে মিশ্রণটি গোল গোল আকৃতির করে ভেজে ফেলতে হবে লো মিডিয়াম আঁচে। বাদামি রঙ হয়ে গেলে নামিয়ে ফেলতে হবে। আর রাখতে হবে টিস্যু পেপারের ওপর। এতে পাকোড়ার বাড়তি তেলটি টেনে যাবে ওই টিস্যু পেপার।

এবার বাড়ির ছোটটির সামনে সাজিয়ে দিলেই মুখে দেখবেন এক ভুবন ভোলানো হাসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × one =