চোখের নিমেষে বানান রেস্টুরেন্ট স্টাইলে থাই স্যুপ

পায়েল আদক

 

স্যুপ তো সবারই পছন্দের। গরম এক বাটি গরম ধোঁয়া ওঠা স্যুপ মন ভালো করে দিতে পারে সহজেই। আর এই স্যুপ খাওয়ার জন্য সবসময় রেস্টুরেন্টই যেতে হবে তারও কোনও মানে নেই। তো আজ ঘরেই বানানো যাক রেস্টুরেন্ট স্টাইলে থাই স্যুপ।

 

উপকরণ হিসেবে লাগবে-

মুরগির ব্রেস্ট পিস-১/৪ কাপ

মাঝারি সাইজের চিংড়ি-৭/৮ পিস

বড় সাইজের মাশরুম-৪/৫ পিস

ডিমের কুসুম- ৩টি

আদা বাটা- ১/২ চা চামচ

রসুন বাটা- ১ চা চামচ

লঙ্কা গুড়ো- ১/২ চা চামচ

গোলমরিচ গুড়ো- ১/২ চা চামচ

চিলি সস- ১ চা চামচ

রসুন কুচি- সামান্য পরিমাণ

সয়া সস- ১ চা চামচ

টমেটো সস- ২ চা চামচ

চিনি– ১ চা চামচ

লেবুর রস- ১ চা চামচ

কর্ণফ্লাওয়ার- ৩ চা চামচ

কাঁচা লঙ্কা- ৩/৪ টা

থাই আদা- ১/২ চা চামচ কুচি

লেমন গ্রাস- পরিমাণ মতো

লবণ- স্বাদমতো

চিকেন স্টক- ২ কাপ

কীভাবে তৈরি করবেন রেস্টুরেন্ট স্টাইলে থাই স্যুপ

১) মুরগির মাংস লম্বা করে কেটে ধুয়ে নিন। একইভাবে চিংড়িগুলোকেও ভালোভাবে ধুয়ে নিন। এবার একটি বাটিতে মুরগির মাংস ও চিংড়িগুলো নিয়ে এতে একে একে  আদা বাটা, রসুন বাটা, লঙ্কা গুড়ো, গোলমরিচ গুড়ো, স্বাদমতো লবণ দিয়ে ভালো করে মিক্স করে নিন।

 

২) অন্য একটি বাটিতে ৩টি ডিমের কুসুম নিয়ে এতে এক এক করে চিলি সস, সয়া সস, টমেটো সস, চিনি, লেবুর রস, লবণ, কর্ণফ্লাওয়ার ও ৩ চামচ চিকেন স্টক দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।

 

৩) এবার চুলায় একটি বড় সাইজের কড়াই বসিয়ে তাতে তেল দিন। তেল গরম হয়ে আসলে রসুন কুচি দিয়ে হালকা ভেজে নিন। এরপর ম্যারিনেট করে রাখা মাংস ও চিংড়ি দিন এবং সাথে কিছু কাঁচামরিচ ও মাশরুম দিয়ে কিছুক্ষণ ভেজে নিন।

 

৪) কিছুক্ষণ ভেজে নেওয়ার পর এতে অ্যাড করুন ২ কাপ চিকেন স্টক। এরপর আগে থেকে তৈরি করে রাখা সস ও লেমন গ্রাস দিয়ে ভালো ভাবে ফুটিয়ে নিন।

 

৫) স্যুপ ভালোভাবে কুক হয়ে গেলে এবং থিকনেস আপনার পছন্দমতো হয়ে গেলে তার সঙ্গে কিছু ধনে পাতা কুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন এই মজাদার থাই স্যুপ। নামিয়ে গরম গরম পরিবেশন করুন  মজাদার রেস্টুরেন্ট স্টাইলে থাই স্যুপ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 + 3 =