ব্যস্ত সময়ে সহজেই বানিয়ে ফেলুন তেহরি

ব্যস্ত কর্মজীবন।হাতে সময় নেই রান্নার। অনেক সময় আবার রান্না করার এনার্জিও থাকে না। তাই বলে খাওয়াদাওয়া তো আর বন্ধ থাকবে না। এমন অনেক রেসিপি আছে, যা তৈরি করতে বিশেষভাবে সময় লাগে না। সামান্য উপকরণ দিয়ে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু সব পদ। এর মধ্যে একটা পদ হল তেহরি।

তেহরি-মাংস খেতে ভালোবাসেন কিন্তু তেহারি ভালোবাসেন না এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল।  বাইরে থেকে না কিনে ঘরেই তৈরি করতে পারেন এই সুস্বাদু খাবারটি। অনেকে অনেক রকমভাবে তেহারি রান্না করেন। হায়দরাবাদ ও দক্ষিণ ভারতের বেশ কিছু এলাকায় এই ডিশ প্রচলিত। এর জন্য কড়াইতে প্রথমে সামান্য তেল দিন ও তাতে গোটা ধনে, জিরে ও তেজ পাতা দিন। একটু নেড়ে কুঁচি করে কাটা পিঁয়াজ ও কাঁচা লঙ্কা দিয়ে নেড়ে নিন। পিঁয়াজ একটু লাল হয়ে এলে এতে চিকেন বা মটনের ছোট টুকরো, গরম মশলা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, স্বাদ মতো নুন ও একটু লাল গুঁড়ো লঙ্কা দিন এবং ভালো করে নাড়তে থাকুন।

এবার এতে টমেটো, আলু, বিনস, ফুলকপি, গাজর, কড়াইশুটি বা আপনার পছন্দ মতো সবজি কেটে দিয়ে দিন। অন্য দিকে ভাত সিদ্ধ করে নিন,তার জন্য প্রেসার কুকারে এক কাপ চাল দিলে, দেড় কাপ জল দিন। ভাত হয়ে এলে, সবজি ভাজায় ওই ভাতটা দিয়ে দিন ও নেড়ে নামিয়ে নিন। তৈরি হয়ে গেল তেহরি।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 + ten =