রাজ্যে ম্য়ালেরিয়ায় আক্রান্তের মৃত্যু

রাজ্যে ফের ম্যালেরিয়া আক্রান্তের মৃত্যু। প্রাণ হারালেন বেহালা সখেরবাজার এলাকার এক বাসিন্দা। মৃতের বয়স বছর ৪৭। সূত্রে খবর, ওই ব্যক্তি প্রথমে বিষ্ণুপুরের ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি ছিলেন ১২ দিন,জ্বরে ভুগছিলেন। এরপর তাঁকে টালিগঞ্জের এম আর বাঙ্গুর হাসপাতালে স্থানান্তরিত করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়  ওই ব্যক্তির।

এই মাসে এখনও পর্যন্ত দক্ষিণ ২৪ পরগনা জেলায় ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন ৭৮ জন। এ বছর মুর্শিদাবাদ জেলায় ডেঙ্গিকে পিছনে ফেলে একেবারে শীর্ষস্থানে উঠে এসেছে ম্যালেরিয়া। এ বছর জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত জেলায় ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ২৪৫ জন। সেখানে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন ৪৫০ জন। যা নিয়ে উদ্বিগ্ন জেলা স্বাস্থ্য দফতরের কর্তারা।

এদিকে ম্যালেরিয়ার প্রকোপ দেখা দিয়েছে পুরুলিয়ায়। একমাসের মধ্যে জেলায় ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬৬। এর মধ্যে শুধুমাত্র বলরামপুর ব্লকেই শিশু ও বয়স্ক মিলে ৫০ জন ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন। পরিস্থিতি খতিয়ে দেখতে গতকাল বলরামপুর ব্লক স্বাস্থ্য কেন্দ্রে যান জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক। গ্রামে গ্রামে ক্যাম্প তৈরি করে রক্ত পরীক্ষার ব্যবস্থা করেছে স্বাস্থ্য দফতর। ম্যালেরিয়া ধরা পড়লেই দ্রুত প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হচ্ছে। চলতি মাস পর্যন্ত বাঁকুড়া স্বাস্থ্য জেলায় ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা ৮০। রানিবাঁধ ও ছাতনায় আক্রান্তের সংখ্যা সবথেকে বেশি। যদিও এ বছর মশা-বাহিত রোগের পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি করেছেন জেলার মুখ্য স্বাস্থ্য অধিকারিক। বাঁকুড়া পুরসভার তরফে চলছে সচেতনতা প্রচার। বাড়ি বাড়ি গিয়ে রক্তপরীক্ষা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 3 =