উচ্চ মাধ্যমিককে কেন্দ্র করে মালদার পরীক্ষাকেন্দ্র পরিণত দুর্গে

২০২৪-এর মাধ্যমিক পরীক্ষা থেকে শিক্ষা নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। আর সেই কারণেই মালদা জেলার পরীক্ষা সেন্টারগুলোকে ভোটের বুথের মতো দুর্গের চেহারা দেওয়া হচ্ছে প্রশাসনের তরফ থেকে। এদিকে উচ্চ মাধ্যমিক সংসদ সূত্রে খবর, উচ্চ মাধ্যমিকে রাজ্যজুড়ে ১৭৬টি সংবেদনশীল কেন্দ্রের মধ্যে শুধু মালদা জেলাতেই এরকম স্পর্শকাতর সেন্টার রয়েছে ৫৭টি। অর্থাৎ, রাজ্যের এক তৃতীয়াংশ স্পর্শকাতর কেন্দ্র শুধুমাত্র মালদাতেই। পরীক্ষার্থীদের মোবাইল ফোন ও নিষিদ্ধ ইলেকট্রনিক্স গ্যাজেট নিয়ে এই সব পরীক্ষা কেন্দ্রে প্রবেশ ঠেকাতে সব রকম ব্যবস্থা থাকছে। ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষাকর্মীদের প্রবেশের মূল গেটেই বসানো হচ্ছে সিসিটিভি। সঙ্গে হ্যান্ড হেল্ড মেটাল ডিটেক্টরও থাকবে। এমনকী, ভ্রাম্যমান রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টরের মাধ্যমে (আরএফডি) পরীক্ষা কেন্দ্রে মোবাইল ছাড়া অন্য কোনও অ্যাকটিভ কমিউনিকেশন ডিভাইস (ব্লুটুথ হেডফোন) থাকলে, সঙ্গে সঙ্গে তাও চিহ্নিত করা সম্ভব হবে। ভেন্যু সুপারভাইজারের ঘরেও থাকবে সিসিটিভি। প্রতিটি কেন্দ্রে সব সিসিটিভির ফুটেজ একমাস সংরক্ষিত রাখার নির্দেশও দেওয়া হয়েছে। এ ছাড়া পরীক্ষা কেন্দ্রে নিরাপত্তার তদারকিতে থাকা পুলিশ কর্মীদেরও বলা হয়েছে সতর্ক থাকতে।

এদিকে সংসদ অফিসে বসেই প্রতিটি জেলার, কোন ভেন্যুর কোন ঘরে ৬০টি বিষয়ের প্রশ্নপত্র গিয়েছে, তা সহজেই চিহ্নিত করা যাবে, এমনটাই জানানো হচ্ছে সংসদের তরফ থেকে। তিনি জানান, জেলায়-জেলায় বৈঠকের সময়ে ঠিক হয়েছিল, ১৪টি বিষয়ের প্রশ্নে ইউনিক সিরিয়াল নম্বর থাকবে। এখন তা বদলে ৬০ করা হয়েছে। খাতার ওপরে পরীক্ষার্থীদের এই সিরিয়াল নম্বর লিখতে হবে। এছাড়া সহজেই প্রতিটি প্রশ্নপত্র ট্র্যাকিংয়ের জন্য সিরিয়াল নম্বর ছাড়া কিউআর কোড এবং বারকোডও দেওয়া রয়েছে। অন্যদিকে, সংসদ সচিব প্রিয়দর্শিনী মল্লিক জানান, ‘পরীক্ষা চলাকালীন কোনও পরীক্ষার্থী ফোন নিয়ে ধরা পড়লে, তাঁর সেদিনের পরীক্ষা বাতিল হবে। বাকি পরীক্ষার ভবিষ্যত অপরাধের গুরুত্ব অনুযায়ী সংসদের কমিটি বিবেচনা করবে।’

এদিকে পরীক্ষা শুরুর আগে পরীক্ষার্থী ও অভিভাবকদের প্রতি সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যের লিখিত অনুরোধ, ‘অসাধু চক্র ছাত্রছাত্রীদের বিভ্রান্ত করার চেষ্টা করতে পারে। সে জন্য কোনও গুজবে কান না দিয়ে শান্তভাবে পরীক্ষা দিতে হবে। সুরক্ষা ক্ষেত্রে সব রকম ব্যবস্থা নেওয়া হয়েছে।’ তবে কোনও রকম সমস্যা হলে কেন্দ্রীয় হেল্পডেস্ক নম্বর – ০৩৩-২৩৩৭০৭৯২ তে যোগাযোগ করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 − 3 =