২ অক্টোবর মহাত্মা গান্ধিকে শ্রদ্ধা জানাতে রাজঘাটে মমতা-অভিষেক

আগামী ২ অক্টোবর দিল্লিতে রাজঘাটে মহাত্মা গান্ধিকে শ্রদ্ধা জানাতে যাচ্ছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায় সহ তৃণমূলের সমস্ত বিধায়ক, সাংসদ, জেলা সভাধিপতি, পঞ্চায়েত প্রধানরা। পাশাপাশি, ৩ অক্টোবর কেন্দ্রীয় পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সময় চাইল তৃণমূল। তৃণমূল রাজ্যের বঞ্চিত প্রায় ৫০ লাখ মানুষের চিঠি নিয়ে যাবেন বলেও জানানো হয়।

উল্লেখ্য, গত ২১ জুলাই মঞ্চ থেকে ‘দিল্লি অভিযান’ এর ডাক দিয়েছিল তৃণমূল কংগ্রেস। ২ তারিখ দিল্লিতে অবস্থান বিক্ষোভ নিয়ে একাধিক বার দিল্লি পুলিশে কাছে আবেদনও জানানো হয়েছে তৃণমূলের তরফ থেকে। তবে এখনও পর্যন্ত চিঁড়ে ভেজেনি। নিজেদের অবস্থান থেকে সরতে দেখা যাচ্ছে না দিল্লি পুলিশকে। প্রথম থেকেই দিল্লি পুলিশের তরফ থেকে  এই প্রতিবাদ সভার অনুমতি মিলছিল না। এখনও একই অবস্থায় দাঁড়িয়ে সমগ্র ঘটনা এমনই এক প্রেক্ষিতে, ২ অক্টোবর মহাত্মা গান্ধির জয়ন্তীতে দিল্লির রাজঘাটে তাঁকে শ্রদ্ধা ব্যাপক কর্মসূচির ডাক দিল তৃণমূল কংগ্রেস। এরই পাশাপাশি রাজ্যের ১০০ দিনের প্রকল্পের টাকা, আবাস যোজনার টাকা আটকে থাকার অভিযোগ তুলে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন ও পঞ্চায়েত মন্ত্রী গিরিরাজ সিং এর সঙ্গে সাক্ষাতের অনুমতি চেয়ে চিঠিও পাঠানো হচ্ছে   তৃণমূল কংগ্রেসের তরফ থেকে। এই চিঠিতেই শনিবার তাঁর সঙ্গে সাক্ষাতের সময় চাওয়া হয়েছে বলে জানানো হয়েছে জোড়াফুল শিবিরের তরফ থেকে।

এদিকে এই প্রসঙ্গে রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার জানান, মনরেগা খাতে কেন্দ্রের কাছে রাজ্যের মোট ৬৯০৭ কোটি টাকা বকেয়া রয়েছে। একইসঙ্গে তাঁর সংযোজন, মোট ৪৮ দফায় কেন্দ্রীয় পর্যবেক্ষক দল পাঠানো হয়েছে রাজ্যে। মন্ত্রীর বক্তব্য, তাঁদের যা যা পরামর্শ এবং উত্তর দেওয়ার ছিল সবই দেওয়া হয়েছে। এছাড়াও গ্রামীণ সড়ক যোজনার জন্য বাকি আছে প্রায় ৭৫৭ কোটি টাকা। এছাড়াও কেন্দ্রীয় আবাস যোজনার ৮১৪১ কোটি টাকা বরাদ্দ বাকি আছে বলেও জানানো হয়। সব মিলিয়ে কেন্দ্রের কাছে ১৬ হাজার ১০ কোটি ৮৫ লাখ টাকা বকেয়া আছে বলে জানান তিনি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + thirteen =