জনসংযোগ কর্মসূচি’-র ঘোষণা মমতার

লোকসভা নির্বাচনের আগেই রাজ্য সরকারের নয়া উদ্যোগ। মঙ্গলবার নবান্ন থেকে ‘জনসংযোগ কর্মসূচি’-র ঘোষণা করতে শোনা গেল রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। এদিন নবান্ন থেকে তিনি এই নতুন উদ্যোগের কথা ঘোষণা করেন। এই প্রসঙ্গেই তিনি জানান, রাজ্যের প্রতিটি পোলিং স্টেশন অনুযায়ী তিন জন করে অফিসার বসবেন। সাধারণ মানুষ তাঁদের কাছে গিয়ে নিজেদের সমস্যার কথা বলতে পারবেন। এরই রেশ ধরে এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এও বলেন, ‘আগামী ২০ তারিখ থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত সমস্ত পোলিং স্টেশন অনুযায়ী তিন জন করে আধিকারিক বসবেন। সাধারণ মানুষ তাঁদের কাছে শংসাপত্র নিয়ে সমস্যার কথা জানাতে পারবেন। তফসিলি জাতি  বা উপজাতি সম্প্রদায়ের মানুষকে শংসাপত্র নিয়ে বিশেষভাবে সতর্ক করতেও দেখা যায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। সঙ্গে এও বলেন, ‘ রেশন সংক্রান্ত সমস্যা, কৃষক ভাতা সংক্রান্ত সমস্যার বিষয়ে জানানোর জন্যও এই কেন্দ্রগুলিতে নাম লেখানো সম্ভব হবে। পাশাপাশি নাম লেখাতে পারবেন পরিযায়ী শ্রমিকরাও।’

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই ঘোষণা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। কারণ, এর আগে দুয়ারে সরকার শিবিরের কথা উল্লেখ করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই শিবিরে এসে সাধারণ মানুষ নিজেদের বিভিন্ন সরকারি কর্মসূচি সংক্রান্ত জিজ্ঞাসা বা সাহায্য নিতে পারতেন বা আবেদন করতে পারতেন। সেখানে লক্ষ্মীর ভাণ্ডার, বিধবা ভাতা সহ সরকারের একাধিক প্রকল্পের জন্য আবেদন করা সম্ভব হত। রাজ্য সরকারের এই উদ্যোগ ব্যাপকভাবে সাড়া পেয়েছিল। পাশাপাশি লক্ষ্মীর ভাণ্ডার কর্মসূচিও ব্যাপক সাড়া পায়। এই প্রকল্পের আওতায় নির্দিষ্ট কিছু শর্তাবলী মানলেই জেনারেল কাস্টের মহিলারা মাসে ৫০০ টাকা এবং তফসিলি জাতি এবং উপজাতির মহিলারা পান ১০০০ টাকা করে। শুধু তাই নয়, ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্প নিয়ে রীতমতো সাড়া পড়ে গিয়েছিল গোটা দেশজুড়েই।

এরই পাশাপাশি এদিন কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে সরব হতেও দেখা যায় তাঁকে। কেন্দ্র রাজ্যকে পাওয়া টাকা দিচ্ছে না, দাবি মমতা বন্দ্যোপাধ্যায়ের। পাশাপাশা রাম মন্দির উদ্বোধনের দিন সংহতি মিছিল করতে চলেছে বলে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর এই ঘোষণা বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। এদিন বিভিন্ন ব্লকে ব্লকেও সংহতি মিছিল করবে তৃণমূল, জানা যাচ্ছে এমনটাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen + eighteen =