বিধানসভা অধিবেশনের অনুমতি না দেওয়ায় রাজ্যপালকে তোপ মমতার

একুশে জুলাই এর আগের দিন রাজ্য়পাল সি ভি আনন্দ বোসের বিরুদ্ধে তোপ দাগতে দেখা গেল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। বৃহস্পতিবার মমতা বলেন, ‘আমাদের বিধানসভার অধিবেশন শুরু করতে দিচ্ছেন না রাজ্যপাল। আমাদেরই শুধু টার্গেট করে যাওয়া হচ্ছে।’ কারণ, ২৪ জুলাই থেকে বিধানসভা অধিবেশন শুরু করার কথা ছিল। আর তার জন্য দরকার রাজ্যপালের তরফ থেকে সবুজ সংকেত। সেই সংকেত না মেলায় বিধানসভা শুরু করা সম্ভব হবে না। আর এই ইস্যুতে রাজ্য-রাজভবন  সংঘাত যে অনিবার্য তা মালুম হল বৃহস্পতিবারে মুখ্যমন্ত্রীর বক্তব্যে।

প্রসঙ্গত, গত ১৭ জুলাই নবান্নের তরফে নির্দেশিকা দিয়ে জানানো হয়েছিল রাজ্য মন্ত্রিসভার বৈঠক হবে বিধানসভায়। ফের কয়েক দিনের মাথায় সেই নির্দেশিকার বদল করে নবান্ন। নবান্ন সূত্রে খবর ২৪ জুলাই থেকে রাজ্য বিধানসভার অধিবেশন শুরু হতে পারে এই কথা মাথায় রেখেই বিধানসভায় রাজ্য মন্ত্রিসভার বৈঠক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

কিন্তু রাজভবনের পক্ষে বিধানসভার অধিবেশন শুরু করা সম্মতির সবুজ সংকেত আসেনি। সূত্রের খবর, এত কমদিনের নোটিসে বিধানসভার অধিবেশন কেন ডাকা হচ্ছে সেই সম্পর্কে বিশদ জানতে চান রাজ্যপাল সিভি আনন্দ বোস। মনে করা হচ্ছে সেই কারণেই এখনও পর্যন্ত রাজভবনের পক্ষ থেকে সবুজ সংকেত যায়নি রাজ্য বিধানসভায়। ফলে রাজ্য বিধানসভার পরিবর্তে নবান্নেই আগামী সোমবারের রাজ্য মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্ত নেওয়া হয়। এদিকে নবান্ন সূত্রে খবর মন্ত্রিসভার বৈঠকের সময়সীমা পরিবর্তন করতে চায় না নবান্নের শীর্ষ মহল। সেই কারণেই স্থান বদল করে নবান্নেই ফের রাজ্য মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এই প্রসঙ্গে নবান্ন ও রাজভবন উভয়ের পক্ষ থেকেই কোনও আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

সম্প্রতি রাজভবনের সঙ্গে সংঘাত বেড়েছিল রাজ্যের রাজ্য নির্বাচন কমিশনার নিয়োগ নিয়ে। যদিও পরবর্তী ক্ষেত্রে রাজ্যের দাবি মেনে রাজ্য নির্বাচন কমিশনার হিসেবে রাজীব সিনহাকেই নিয়োগ পত্র দেন রাজ্যপাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − 7 =