১৭-১৮ জুলাই বেঙ্গালুরুতে বিরোধী বৈঠকে মমতা

লোকসভা ভোটের প্রস্তুতি হিসেবে পটনার পর আগামী ১৭ ও ১৮ জুলাই বেঙ্গালুরুতে বসতে চলেছে বিরোধীদের দ্বিতীয় বৈঠক। তৃণমূল সূত্রে খবর, পায়ে চোট নিয়েও সেই বৈঠকে হাজির থাকবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। এবারের বৈঠকেও মমতার সঙ্গী হচ্ছেন অভিষেক। তবে, সোনিয়ার ডাকা নৈশভোজে উপস্থিত নাও থাকতে পারেন তৃণমূল সুপ্রিমো। গত ২৩ জুন পাটনায় বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার ডাকা বৈঠকে অংশ নিতে দেখা গিয়েছিল তৃণমূল সুপ্রিমোকে। সেই সময় তৃণমূল সুপ্রিমোর সঙ্গী হয়েছিলেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক তথা ডায়মন্ড হারবারের সাংসদ। এবারও তার পরিবর্তন হচ্ছে না।

প্রসঙ্গত, মমতার পরবর্তী তৃণমূলের হাল ধরার জন্য কে, তা নিয়ে তৈরি হয়েছে প্রশ্ন। অভিষেক ও ফিরহাদ হাকিমের মতো নেতাদের নাম তুলেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। এছাড়া, অভিষেক দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক, এককথায় সেকেন্ড-ইন-কমান্ড। সেই কারণে এখন থেকেই জাতীয় রাজনীতিতে অভিষেককে তুলে ধরার চেষ্টা করছেন মমতা, এমটাই মত ওয়াকিবহাল মহলের। অন্য একটি অংশের মতে, মমতার সঙ্গে বেঙ্গালুরুতে যাওয়ার দু’টি কারণ রয়েছে অভিষেকের। প্রথমত, মমতার পায়ে চোট। বেশি চলাফেরা না করার জন্য চিকিৎসকরা পরামর্শ দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে। সেই কারণে, পাশে থাকার জন্যই মমতার সঙ্গে যাচ্ছেন অভিষেক। তবে, এই বিরোধী বৈঠক থেকে কংগ্রেসকেও বার্তা দিতে চাইছেন মমতা। পশ্চিমবঙ্গে ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনে ব্যাপক সাফল্য পেয়েছে তৃণমূল। কিন্তু নির্বাচনে কংগ্রেসের ভূমিকা নিয়ে ক্ষোভ রয়েছে মমতার। অভিষেককে পাশে বসিয়ে সোনিয়ার দলকে তৃণমূল সুপ্রিমো কড়া বার্তা দিতে পারেন বলেও মনে করছেন কেউ কেউ।

সূত্রের খবর, বিরোধী দলগুলির বেঙ্গালুরুর বৈঠক উল্লেখযোগ্য হতে চলেছে। এবারের বৈঠকে শক্তিবৃদ্ধি হতে চলেছে বিরোধী জোটের। পাটনার বৈঠকে ১৭টি বিরোধী দল যোগ দিয়েছিল। এবার আরও ৮ নতুন দলে জোটে যোগ দিতে চলেছে বলে খবর। যদিও, অধ্যাদেশ ইস্যুতে আপের যোগদান নিয়ে তৈরি হয়েছে জল্পনা।

সঙ্গে এ খবরও মিলছে শত শারীরিক প্রতিবন্ধকতা সত্ত্বেও বিরোধী বৈঠকে যোগ দিলেও, সোনিয়ার আমন্ত্রণে নৈশভোজে উপস্থিত নাও থাকতে পারেন তৃণমূল সুপ্রিমো। ১৭ জুলাই বিরোধী বৈঠকে কিছুক্ষণ যোগ দিয়ে, চিকিৎসকদের নির্দেশ মেনে বিশ্রামে থাকবেন তিনি। সোনিয়ার ডাকা নৈশভোজে তিনি যোগ না দিলেও অভিষেক সহ তৃণমূলের অন্যান্য প্রতিনিধিরা যোগ দিতে পারেন বলে খবর। এদিকে ১৮ জুলাই বৈঠক শেষে তড়িঘড়ি তাঁর কলকাতায় ফেরার কথা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten + 9 =