আজ পথে একসাথে মমতা -অভিষেক

বৃহস্পতিবার ফের পথে একসঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়। নারী দিবসের একদিন আগেই মিছিলে হাঁটতে দেখা যাবে তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী এবং তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে। বৃহস্পতিবার দুপুর ২টো নাগাদ শুরু হবে মিছিল। মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ে ওই মিছিলে প্রচুর মানুষের জমায়েত হবে বলেই মনে করা হচ্ছে।

এদিনের এই মিছিল প্রসঙ্গে রাজনৈতিক বিশ্লেষকদের ধারনা, নারীশক্তিকে সামনে রেখেই এবারের ভোটযুদ্ধে নামতে চায় তৃণমূল। দলের সমস্ত নির্বাচনী প্রচারে এগিয়ে রাখা হচ্ছে মহিলা সদস্যদেরই। কারণ, দলের মূল চালিকাশক্তিই নারী। ভোটের আগে মহিলা মহলে জনসংযোগের জন্য আজকের দিনটির পূর্ণ সদ্ব্যবহার করবেন রাজ্যের মহিলা মুখ্যমন্ত্রী। আর সেই কারণেই আন্তর্জাতিক নারী দিবসের প্রাক্কালে নারীদের অধিকার রক্ষা এবং তাদের লড়াইকে কুর্নিশ জানিয়ে রাজপথে নামছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মহিলাদের অধিকার, আমাদের অঙ্গীকার- এই স্লোগানকে সামনে রেখে কলেজ স্কোয়ার থেকে ডোরিনা ক্রসিং পর্যন্ত পদযাত্রা করবেন তৃণমূল সভানেত্রী। মিছিলে থাকবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ও।

এদিকে তৃণমূল সূত্রে খবর, দুপুর ২টো নাগাদ কলেজ স্কোয়ার থেকে শুরু হবে মিছিল। এরপর এই মিছিল কলেজ স্ট্রিট – নির্মল চন্দ্র স্ট্রিট – ওয়েলিংটন থেকে ডানদিকে ঘুরে – এস এন ব্যানার্জি রোড হয়ে পৌঁছবে ডোরিনা ক্রসিং। এরপর সেখানে একটি সভারও আয়োজন করা হয়েছে। নারী দিবস উপলক্ষেই আয়োজিত এই মিছিলকে ঘিরে এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। প্রসঙ্গত, ৮ মার্চ বিশ্ব নারী দিবস। আর সেই নারী দিবস সেই উপলক্ষে এর আগেও শহর কলকাতায় একাধিকবার মিছিলে হেঁটেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এই বছর বিশ্ব নারী দিবসের দিন পড়েছে শিবরাত্রি। তাই নারী দিবসের একদিন আগেই এবার মিছিলে হাঁটবেন মমতা।
প্রসঙ্গত, ক্ষমতায় আসার পর থেকে বারেবারেই নারীদের উন্নয়নে বিশেষ গুরুত্ব দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সরকারের বিভিন্ন প্রকল্প এমনকী, সর্বশেষ রাজ্য বাজেটেও তা প্রতিফলিত হয়েছে। মহিলাদের জন্য কন্যাশ্রী, রূপশ্রী, লক্ষ্মীর ভাণ্ডারের মতো বিভিন্ন প্রকল্প নিয়ে এসেছে রাজ্য সরকার। আর এই ধরনের প্রকল্পের মধ্যে দিয়ে ছাত্রী থেকে গৃহবধূ, উপকৃত সকলেই। রাজ্যের এবারের বাজেটে লক্ষ্মীর ভাণ্ডারের টাকার অঙ্কও বাড়ান হয়েছে। এমনকী বুধবার রাজ্যের আশাকর্মী ও আইসিডিএস কর্মীজের বেতনও বাড়িয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এক্ষেত্রে, আশা ও আইসিডিএস কর্মীদের মাসিক বেতন ৭৫০ টাকা করে বাড়ানোর ঘোষণা করা হয়েছে, আর আইসিডিএস হেল্পারদের বেতন বাড়ান হয়েছে মাসে ৫০০ টাকা করে। ফলত নারীদের উন্নয়নে তাঁর সরকারকে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ তা বারেবারেই বুঝিয়ে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিনের মিছিলে শুধু মমতা বন্দ্যোপাধ্যায়ই নন, থাকবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। একসঙ্গে তৃণমূলের দুই শীর্ষ নেতৃত্ব থাকায়, মিছিল ঘিরে দলীয় কর্মী সমর্থদের মধ্যেও ব্যাপক উচ্ছ্বাস উদ্দীপনা লক্ষ্য করা গিয়েছে।
এদিকে এই প্রসঙ্গে, লালবাজার ট্রাফিক কন্ট্রোল জানাচ্ছে, মিছিলের জন্য সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থাপনা নেওয়া হয়েছে। আর সারাদিন কোথাও তেমন কোনও মিটিং মিছিলের খবর নেই। এখনও পর্যন্ত শহর কলকাতার যান চলাচলও স্বাভাবিকই রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − thirteen =