অধ্যক্ষ পদে বসার যোগ্যতা ছিল না মানিকের, স্বীকার রাজ্যের

অবশেষে মানিক ভট্টাচার্যকে নিয়ে আদালতে হলফনামা জমা দিল রাজ্য। যোগেশ চন্দ্র ল’ কলেজের নিয়োগ ঘিরে এই বিতর্কের মাঝে আগেই আদালতে হলফনামা দিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তরফ থেকে জানানো হয়, ১৯৯৮ সালে মানিকের ওই কলেজের অধ্যক্ষ পদে বসার মতো কোনও যোগ্যতা ছিল না বলে হলফনামায় জানিয়ে দিয়েছিল ইউজিসি। এবার সেই মামলায় রাজ্য সরকারও নিজেদের বক্তব্য জানিয়ে দিল আদালতে।

প্রসঙ্গত, যোগেশ চন্দ্র চৌধুরী ল’ কলেজের অধ্যক্ষ পদে মানিক ভট্টাচার্যের নিয়োগ নিয়ে যে প্রশ্ন উঠেছিল সেই প্রসঙ্গে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছিলেন দানিশ ফারুকি। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে ওঠে ওই মামলা। এর আগে এই মামলায় নিজেদের হলফনামা দিয়েছিল ইউজিসি। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের থেকে জানিয়ে দেওয়া হয়েছিল, যোগেশ চন্দ্র চৌধুরী ল’ কলেজের অধ্যক্ষ পদে মানিক ভট্টাচার্যের নিয়োগ বেআইনি।

এদিকে শুক্রবার রাজ্যের তরফে জমা দেওয়া হলফনামায় স্পষ্ট জানানো হয়েছে, যোগেশ চন্দ্র চৌধুরী ল’ কলেজের অধ্যক্ষ হিসেবে কাজে যোগ দেওয়ার আগে মানিক ভট্টাচার্যের কোথাও পার্ট টাইম লেকচারার হিসেবেও অভিজ্ঞতা ছিল না। এদিকে ১৯৯৮ সালে যোগেশ চন্দ্র চৌধুরী ল’ কলেজের অধ্যক্ষ পদে নিয়োগ হয়েছিল মানিক ভট্টাচার্যের। রাজ্যের বক্তব্য, ২০০০ সাল পর্যন্ত ওই কলেজটি বেসরকারি কলেজ ছিল। সেক্ষেত্রে ১৯৯৮ সালে নিয়োগ দেওয়ার সময় নিয়োগকর্তার ইউজিসির রেগুলেশনের উপর নজর দেওয়া উচিত ছিল বলেও জানিয়েছে রাজ্য।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − 1 =