২০২৪-এর অলিম্পিকে ইতিহাস লিখলেন মনু

প্যারিস অলিম্পিকে শুটিং থেকেই যে প্রথম পদক আসবে, তেমনটা ধরে নিয়েছিলেন ভারতীয় ক্রীড়াপ্রেমীরা। আর বাস্তবে সেটাই হল। রবিবার প্যারিসে মেয়েদের ১০ মিটার এয়ার পিস্তলের ফাইনালে নেমেছিলেন হরিয়ানার মেয়ে মনু ভাকের শনিবার প্যারিস অলিম্পিকে শুটিংয়ে মেয়েদের ১০ মিটার এয়ার পিস্তলের ফাইনালে উঠেই ইতিহাস গড়েছিলেন মনু। এবার ব্রোঞ্জ পেয়ে নতুন করে লিখলেন সেই ইতিহাসকে। কারণ, ভারতের প্রথম মহিলা শুটার হলেন মনু যিনি অলিম্পিকে পদক জিতলেন।

এর আগে টোকিও অলিম্পিক্সে যান্ত্রিক ত্রুটির জন্য পদক জেতা হয়নি। এবার প্যারিস অলিম্পিক্সে শুরু থেকেই পদকের দাবিদার ছিলেন মানু ভাকের। প্রত্যেকের আশা ছিল মানুর হাতে উঠছে পদক। সেটাই হল। অলিম্পিক্সে মহিলাদের ব্যক্তিগত ইভেন্টে ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে ব্রোঞ্জ জিতলেন হরিয়ানার মানু। তাঁর হাত ধরে এল প্যারিস অলিম্পিক্সে প্রথম পদক।

কোয়ালিফিকেশন রাউন্ডে তৃতীয় হয়ে ফাইনালে উঠেছিলেন মনু। এদিন প্রথম থেকেই পদকের দৌড়ে ছিলেন। প্রথম কয়েকটা রাউন্ডের পর প্রথম তিন থেকে একবারের জন্যও সরানো যায়নি তাঁকে। তাঁর সামনে ছিলেন দুই কোরিয়ান প্রতিযোগী। তিন প্রতিযোগীর মধ্যে পয়েন্টের তফাৎ ছিল একেবারেই সামান্য। দ্বিতীয় স্থানে থেকে রুপোর দৌড়ে ছিলেন মনু।

কোয়ালিফিকেশন রাউন্ডে তৃতীয় হয়ে ফাইনালে উঠেছিলেন মনু। এদিন প্রথম থেকেই পদকের দৌড়ে ছিলেন। প্রথম কয়েকটা রাউন্ডের পর প্রথম তিন থেকে একবারের জন্যও সরানো যায়নি তাঁকে। তাঁর সামনে ছিলেন দুই কোরিয়ান প্রতিযোগী। তিন প্রতিযোগীর মধ্যে পয়েন্টের তফাৎ ছিল একেবারেই সামান্য। দ্বিতীয় স্থানে থেকে রুপোর দৌড়ে ছিলেন মনু। শেষ এলিমিনেশন রাউন্ডে ১০.৩ পয়েন্ট নেন হরিয়ানার শুটার। কিন্তু কোরিয়ান প্রতিযোগী ১০.৫ পয়েন্ট পেয়ে দ্বিতীয় স্থানে উঠে আসেন এবং তৃতীয় স্থান অর্জন করে ব্রোঞ্জ নিশ্চিত করেন মনু। এর আগের বার টোকিও অলিম্পিকে যোগ্যতা অর্জন করতে পারেননি তিনি। প্রতিযোগিতা চলাকালীন পিস্তল কাজ না করায় তিনি ছিটকে যান।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 + fourteen =