তিন নতুন আইনের বিরোধিতায় সোমবার রাজ্যের বহু আদালতে বন্ধ কাজ

‘ভারতীয় ন্যায় সংহিতা’ সহ তিন নতুন আইনের বিরোধিতায় সোমবার রাজ্যের বহু আদালতেই বন্ধ রইল কাজ। কলকাতা হাইকোর্টে আগেই এই ইস্যুতে মামলার শুনানিও হয়। তখনই জানিয়ে দেওয়া হয়, এদিন যাঁরা কাজে যোগ দেবেন না, তাঁদের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা হবে না। মূলত বার কাউন্সিলের তৃণমূলপন্থী আইনজীবীরা কালো ব্যাজ পরে প্রতিবাদ জানান এদিন।

কলকাতা হাইকোর্ট সূত্রে খবর, হাইকোর্টে অধিকাংশ আইনজীবী এদিন প্রতিবাদে এজলাসে না যাওয়ায়, হাইকোর্টের অধিকাংশ বিচারপতি সকাল সাড়ে ১১টার পর উঠে যান। আবার নিম্ন আদালতেও আইনজীবীরা কাজে যোগ না দেওয়ায় কাজ ব্যাহত হয়েছে অনেকাংশেই।

এদিনের এই ‘ভারতীয় ন্যায় সংহিতা’ সহ তিন নতুন আইন প্রসঙ্গে বারের প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট ললিত মাহাত এদিন জানান, বার কাউন্সিলের তরফ থেকে, ‘কালা কানুনে’র বিরুদ্ধে প্রতিবাদ জানানো হবে। সব আইনজীবীদের জন্যই এটা প্রযোজ্য। রাজ্যের অন্যান্য আদালতেও একই ছবি দেখা যায় এদিন।

এদিকে আইনজীবী সঞ্জয় বর্ধন উল্লেখ করেছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়ে জানান, কোনও আলোচনা না করেই আইন পাশ করা হয়েছে। সেই ফৌজদারি আইন নিয়েই কালা দিবসের ডাক দিয়েছে কাউন্সিল। আইনজীবী বলেন, ‘এটি কঠোর আইন, সংবিধান বিরোধী, অগণতান্ত্রিক। এই আইন কার্যকর না করার আবেদন জানাচ্ছি।’

সোমবার থেকে দেশ জুড়ে কার্যকর হয়েছে ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা ও ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম। ইন্ডিয়ান পেনাল কোড বা আইপিসি-র পরিবর্তে এই নতুন আইন লাগু করা হচ্ছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 2 =