মঙ্গলেও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় রুদ্রমূর্তি দেখাবে বৃষ্টি

মঙ্গলবারেও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় রুদ্রমূর্তি দেখাবে বৃষ্টিপাত, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর ৷ আগামী কয়েকদিন কলকাতা-দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গায় ভারী বৃষ্টির পূর্বাভাসের কথাও শুনিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টিপাত হতে পারে ৷ কলকাতা হাওড়া, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূমে মাঝারি থেকে হালকা বৃষ্টিপাত হতে পারে ৷ দক্ষিণের সব জেলাতেই বৃষ্টিপাত হবে ৷ ফলত দক্ষিণবঙ্গের সব জেলাতেই হলুদ সতর্কতা জারি থাকবে।  দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, মালদহ, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর-সহ উত্তরের সব জেলাতেও থাকছে হলুদ সতর্কতা।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, এই মুহূর্তে মৌসুমী অক্ষরেখা ভাগলপুর মালদা মিজোরাম হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃতি। দ্বিতীয়ত একটি ঘূর্ণাবর্ত উত্তর বাংলাদেশের উপরে রয়েছে। বাংলাদেশ সংলগ্ন এলাকায় প্রচুর জলীয় বাষ্প তৈরি হচ্ছে এবং সেই জলীয়বাষ্প ধীরে ধীরে বাংলায় প্রবেশ করছে। এর ফলে মঙ্গল ও বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই ২৪ পরগনা, বীরভূম,নদিয়া, মুর্শিদাবাদ, হাওড়া ও দুই মেদিনীপুরে। উত্তরবঙ্গের সব জায়গাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। কিছু কিছু জায়গায় ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। অর্থাৎ আগামী ৯ তারিখ পর্যন্ত রাজ্যজুড়ে বৃষ্টি হবে।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, কলকাতায় মেঘলা আকাশ থাকবে আগামী দুদিন। হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। দুই ২৪ পরগনাতেই তাপমাত্রা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম থাকবে। চলতি মরসুমে দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি ছিল। তার অনেকটাই এ ক’দিনের বৃষ্টিতে কমে যাবে বলে আশা করছেন আবহাওয়াবিদরা।

সোমবার বিকেলের পর থেকে লাগামছাড়া বৃষ্টিপাত হয় বেশ কয়েক জায়গায়। বিশেষত জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, আলিপুরদুয়ার, কোচবিহার, মালদহে বিকেলের পর থেকে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টিপাত হয়। এর পাশাপাশি উত্তরবঙ্গের বেশ কিছু এলাকা চিহ্নিত করা হয়েছে যেখানে ভারী বৃষ্টিপাত হবে বলেই জানানো হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের পক্ষ থেকে। শিলিগুড়ি, কালিম্পং, কার্শিয়াং, কোচবিহার, দিনহাটা, কুমারগ্রাম, বালুরঘাট, গাজোল, রায়গঞ্জ, ফারাক্কায় ভারী বৃষ্টিপাত হতে পারে সোম থেকে মঙ্গলবারের মধ্যে। অন্যদিকে সমুদ্রে বয়ে যাবে ঝোড়ো হাওয়া এরফলেই মৎসজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে ৷  ঘণ্টায় ৪৫ কিমি বেগে ঝড় বয়ে যাবে বলেই জানতে পারা গিয়েছে ৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 3 =