নিয়োগ সমস্যার জন্যই বহু স্কুল নেই পর্যাপ্ত সংখ্যক শিক্ষক, মানলেন শিক্ষামন্ত্রী

কোথাও স্কুলে পড়াচ্ছেন একজন শিক্ষক। কোথাও আবার রয়েছে অধিক সংখ্যক পড়ুয়া। ফলে সেখানে শিক্ষকের সংখ্যা নিতান্তই নগন্য। যার জেরে তৈরি হচ্ছে সমস্যা। আর এই সমস্যা যে নিয়োগের জন্য-ই তা মেনে নিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সরকারি স্কুলের সমস্যা সম্পর্কে বলতে গিয়ে ব্রাত্য জানান, ‘আমি অস্বীকার করছি না এই রকম সমস্যা রয়েছে। সেক্ষেত্রে আমরা যত দ্রুত নিয়োগ করতে পারব এই সমস্যার সমাধান হবে।’

বস্তুত, শনিবারই আলিপুরদুয়ারের একটি স্কুল থেকে প্রকাশ্যে আসে পড়াশোনা ঠিকমতো না হওয়ার কারণে ছাত্র সংখ্যা ১৬৫। আর তা খাতায় কলমে কমে দাঁড়িয়েছে ৬ জনে। অভিভাবকদের অভিযোগ, সেখানকার চতুর্থ শ্রেণির পড়ুয়ারা পারে না নিজের নামটুকু লিখতে। পড়াশোনার মাপকাঠি খুবই খারাপ।

যদিও শিক্ষকদের দাবি তাঁরা যথাযথ চেষ্টা করেন ঠিকমতো ক্লাস নিতে। তবে এই অভিযোগ নতুন নয়। বহু সময় খবর আসে একজন বা দু’জন শিক্ষককে প্রচুর ছাত্রছাত্রীর ক্লাস নিতে হয়। তাঁরা কার্যত হাঁপিয়ে ওঠেন। এই প্রসঙ্গেই রাজ্যের বিরোধীরা দলগুলি বহু সময় অভিযোগ তোলে নিয়োগ নিয়ে। এখনও শিক্ষকরা হকের চাকরির দাবিতে আন্দোলন করছেন। নিয়োগ দুর্নীতি ইস্যুতে গ্রেফতারও হয়েছেন একাধিক হেভিওয়েট। তবে সব কিছু উর্ধে গিয়ে নিয়োগ যে হচ্ছে না আর তার জেরে সরকারি স্কুলগুলির এই সমস্যা মেনে নিলেন ব্রাত্য।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 − 2 =