শয়তানকে পাথর ছুড়লেন’ লাখ লাখ হজ তীর্থযাত্রী

বুধবার ভোর থেকে ‘শয়তানকে পাথর নিক্ষেপ’ শুরু করেন হজ তীর্থযাত্রীরা। এদিন প্রায় ৪৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার মধ্যেই এই রীতি পালন করেন তাঁরা। পাশাপাশা, মক্কা সংলগ্ন আরাফাৎ পাহাড়ের দিকেও রওনা হয়েছেন হজ তীর্থযাত্রীরা। সেখানে প্রার্থনার মাধ্যমেই শেষ হবে পবিত্র হজ যাত্রা।

ইসলামের পাঁচটি অবশ্য পালনীয় কর্তব্যের মধ্যে অন্যতম হল এই হজ যাত্রা। ধর্মপ্রাণ মুসলিমদের সারা জীবনে অন্তত একবার মক্কায় যাওয়ার সংস্থান রয়েছে। পাপ থেকে মুক্তি পেতে ‘শয়তানকে পাথর নিক্ষেপ’ প্রথা পালন করেন হজ তীর্থযাত্রীরা। ইসলামীয় ক্যালেন্ডারের দ্বাদশ মাস হল দিহু অল হিজ্জা। প্রতি বছর এই মাসের ৮ থেকে ১৩ তারিখ পর্যন্ত চলে পবিত্র হজ যাত্রা। চলতি বছরে রেকর্ড পরিমাণ তীর্থযাত্রী মক্কায় এসেছেন বলে জানানো হয়েছে সৌদি প্রশাসনের তরফ থেকে। সঙ্গে তাদের তরফ থেকে এও জানানো হয়েছে, এবার বিশ্বের বিভিন্ন প্রান্তে মোট ২০ লাখ হজ যাত্রী এসেছেন মক্কায়। এর আগে এতো পরিমাণ তীর্থযাত্রী আসেনি এই আরব মুলুকে।

চলতি বছরে ২৬ জুন থেকে শুরু হয়েছে পবিত্র হজ যাত্রা। যা পয়লা জুলাই শেষ হবে বলে জানা গিয়েছে। এর মধ্যেই বৃহস্পতিবার পালিত হবে কোরবানির ইদ। অনেকের কাছে এই উৎসবের নাম বকরি ইদ। কেউ কেউ আবার একে বলেন ইদ উল আজহা।

পবিত্র এই তীর্থযাত্রা নিয়ে মঙ্গলবার বিবৃত দেয় সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রক। উল্লেখ্য, ২০২০-তে কোভিড অতিমারির জেরে বন্ধ ছিল হজ যাত্রা। ২০২১-র হজ যাত্রায় খুব কম তীর্থযাত্রী গিয়েছিলেন মক্কায়। অবশেষে কোভিড অতিমারির প্রকোপ কাটিয়ে পবিত্র এই তীর্থযাত্রা স্বাভাবিক ছন্দে ফিরেছে বলে দাবি করেছে সৌদি প্রশাসন। উল্লেখ্য়, হজের শুরুতেই মক্কার কাবায় নমাজ পড়া হয়। এর পর তীর্থযাত্রীরা মিনার দিকে যাত্রা করেন। সেখানেই পালিত হয় ‘শয়তানকে পাথর নিক্ষেপ’ প্রথা। মিনার মধ্যে থাকা তিনটি স্তম্ভে পাথর ছোড়া হয়। এই পাথর নিক্ষেপের স্থানটিকে বলা হয় জামারা। হজের অবশ্য পালনীয় কর্তব্যগুলির অন্যতম হল এই ‘শয়তানকে পাথর নিক্ষেপ’।

এই প্রসঙ্গে একটা তত্য দেওয়া জরুরি। হজ যাত্রা ও অপরিশোধিত তেল বিক্রি করে বিপুল টাকা আয় করে সৌদি প্রশাসন। পশ্চিমী সংবাদ মাধ্যমগুলির দাবি, বর্তমানে অপরিশোধিত তেল বিক্রির বেশি আয় হচ্ছে হজ যাত্রায়। উল্লেখ্য, ২০১৮-য় হজ যাত্রা থেকে ১২ বিলিয়ন ডলার আয় করে সৌদি আরব। যা ভারতীয় মুদ্রায় প্রায় দেড় হাজার কোটি টাকার বেশি বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 3 =