রাজভবনে মোদি-মমতা বৈঠকের সম্ভাবনা

বঙ্গ সফরে এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এমনই এক আবহে রাজভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠকে বসার সম্ভাবনার কথাও জানা যাচ্ছে। এদিকে সূত্রে খবর, রাজভবনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে স্বাগত জানাতে রাজ্যপাল সিভি আনন্দ বোসের পাশাপাশি উপস্থিত থাকবেন কলকাতার মেয়র তথা রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। এছাড়া থাকবেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব নন্দিনী চক্রবর্তী, কলকাতার নগরপাল বিনীত গোয়েল-সহ রাজ্যের আরও বেশ কয়েকজন শীর্ষ আধিকারিকও। এদিকে সূত্রে এ খবরও মিলছে, শুক্রবার বিকেলে আরামবাগের সভা শেষ করে রাজভবনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের সঙ্গে দেখা করার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

উল্লেখ্য, রাজ্যের একশো দিনের কাজের বকেয়া টাকার ইস্যুতে মমতার সরকার বারবার কেন্দ্রকে নিশানা করতে দেখা গেছে। হয়েছে ধরনা, হয়েছে আন্দোলনও। একইসঙ্গে দিল্লিতে গিয়েও প্রতিবাদের সুর চড়ানো হয়েছে। প্রশাসনিক স্তরে একাধিক দফায় চিঠি চালাচালি হয়েছে। কিন্তু একশো দিনের কাজের প্রকল্পে বকেয়া টাকার যে দাবি রাজ্য সরকার করছে, সেই সমাধান এখনও হয়নি। কিছুদিন আগেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ কলকাতায় এসে মোদি সরকারের অবস্থান স্পষ্ট করে দিয়ে জানান, ‘টাকা কীভাবে দেব? আমার বাবার পয়সা নাকি? এটা দেশের করদাতাদের টাকা।’

এই আবহেই এবার রাজভবনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্ভব্য সাক্ষাৎ ঘিরে যে চর্চা শুরু হয়েছে, তা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। এখন সবাই মুখিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রীর সাক্ষাৎপর্বে কী কী বিষয় নিয়ে আলোচনা হয় তা নিয়েই। একশো দিনের কাজের টাকার ইস্যুতে রাজ্যের দাবি-দাওয়ার কোনও সমাধানসূত্র কি বেরিয়ে আসবে এদিনের সাক্ষাৎ থেকে সে জল্পনাও চলছে বঙ্গ রাজনৈতিক শিবিরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + 11 =