দেশজুড়ে সক্রিয় মৌসুমী বায়ু

মৌসুমী বায়ুর খেলা শুরু হয়েছে দেশজুড়ে। তাকে যোগ্য সঙ্গত দিচ্ছে ঘূর্ণাবর্ত ও অক্ষরেখার জোরালো উপস্থিতি। আবহাওয়ার চরম রদবদল শুরু হয়ে গিয়েছে প্রায় সব রাজ্যেই। রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা ছাড়া দেশের সব অংশে মৌসুমী বায়ু সক্রিয়। আগামী দু’দিনে সারা দেশেই মৌসুমী বায়ু বিস্তার ঘটাবে এমনটাই ইঙ্গিত আবহাওয়াবিদদের। যার জেরে একাধিক রাজ্যে ভারী বৃষ্টির সতর্কতাও দিয়েছে মৌসম ভবন। শুধু তাই নয়, নির্ধারিত সময়ের আগেই দেশজুড়ে মৌসুমী বায়ু, অনুমান আবহাওয়াবিদদের। মৌসুমী অক্ষরেখা জয়শলমেঢ়, শীর্ষা, কুরুক্ষেত্র, রাজপুরা, লুধিয়ানার উপর দিয়ে বিস্তৃত। আগামী দুদিনে মৌসুমী বায়ু পশ্চিম রাজস্থান, হরিয়ানা, পঞ্জাবের আরও কিছু অংশে পৌঁছে যাবে। দু-দিনে সারা দেশে কভার করবে মৌসুমী বায়ু, অনুমান আবহাওয়া বিজ্ঞানীদের।

সঙ্গে এও জানানো হয়েছে, ঘূর্ণাবর্ত রয়েছে সাব হিমালয়ান ওয়েস্ট বেঙ্গল অর্থাৎ উত্তরবঙ্গে। ঘূর্ণাবর্ত রয়েছে গুজরাত, অসম ও হরিয়ানাতে। একটি অক্ষরেখা রয়েছে পঞ্জাব থেকে মিজোরাম পর্যন্ত। এই অক্ষরেখাটি উত্তর প্রদেশ, বিহার, উত্তরবঙ্গ ও অসমের উপর দিয়ে গিয়েছে। আরও একটি অক্ষরেখা রয়েছে গুজরাত থেকে মধ্যপ্রদেশ পর্যন্ত। প্রবল বৃষ্টির সম্ভাবনা অরুণাচল প্রদেশে। অরুণাচল প্রদেশ-সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি অসম, মেঘালয়, মণিপুর, নাগাল্যান্ড, মিজোরাম ও ত্রিপুরাতে ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি থেকে অতি ভারী বৃষ্টি হবে কঙ্কন গোয়া মধ্যপ্রদেশ মহারাষ্ট্র গুজরাতে।

তামিলনাডু, কেরল, মাহেতেও ভারী বৃষ্টির পূর্বাভাস। হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডে প্রবল বৃষ্টির সতর্কতা। বৃষ্টি হবে পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তর প্রদেশ, রাজস্থান, এবং ওড়িশাতে। বিহার, ঝাড়খণ্ডে, ভারী বৃষ্টির সতর্কতা।

রাজধানীর আবহাওয়া সম্পর্কে জানানো হয়েছে, দিল্লি-এনসিআরে মেঘলা আকাশ থাকবে মঙ্গলবার। সকাল থেকেই চলছে ভারী বৃষ্টি। মঙ্গলবার থেকে আগামী ২ দিন সক্রিয় দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে ভারী বৃষ্টির সতর্কতা উত্তরপ্রদেশ-বিহারেও। এখানে বলে রাখা শ্রেয়, বর্ষার প্রথম বৃষ্টিতে ভিজেছে দিল্লি-নয়ডা-গাজিয়াবাদ। মঙ্গলবার থেকে আগামী তিনদিন ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। কমলা সতর্কতাও জারি করা হয়েছে। যার অর্থ এই বৃষ্টি মানুষের জন্য স্বস্তির পরিবর্তে বিপর্যয় হয়ে উঠতে পারে। পঞ্জাব, হরিয়ানা, হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

স্কাইমেট ওয়েদারের দেওয়া পূর্বাভাস অনুযায়ী ২ জুলাই, উত্তর-পূর্ব ভারত, সিকিম, পশ্চিমবঙ্গ, পশ্চিম উত্তর প্রদেশে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টি হতে পারে উত্তর পঞ্জাব, উত্তর হরিয়ানা ও উত্তরাখণ্ডে। এছাড়াও, বিহার, ঝাড়খণ্ড, গুজরাত, কর্ণাটক, গোয়া, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, পূর্ব রাজস্থান, ওড়িশা, কেরল, লাক্ষাদ্বীপ, হিমাচল প্রদেশ, হরিয়ানা, পঞ্জাব, কর্ণাটক এবং লাক্ষাদ্বীপে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। লাদাখ, রায়ালসিমা, মারাঠওয়াড়া এবং তামিলনাড়ুতেও বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 5 =