কয়েকদিন বাদেই আসছে বর্ষা, জানাল মৌসম ভবন

সুখবর শোনাল মৌসম ভবন। আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। এরপরই গরমের থেকে এ যাত্রায় রেহাই মিলতে চলেছে। কারণ, আসছে বর্ষা। মৌসম ভবনের তরফ থেকে জানানো হয়েছে, চলতি সপ্তাহের শুরুতেই দক্ষিণ আন্দামান সাগরে ইতিমধ্যেই বর্ষা প্রবেশের অনুকূল পরিবেশ তৈরি হয়ে গিয়েছে। ১৯ মে নাগাদ প্রবল বৃষ্টি শুরু হতে পারে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে। বঙ্গোপসাগর সংলগ্ন একাধিক এলাকাকেও দুর্যোগের সম্ভাবনা রয়েছে এই সময়ের মধ্যেই।

একইসঙ্গে মৌসম ভবন সূত্রে খবরও জানানো হয়েছে যে, এ বছর বর্ষা আরও খানিকটা এগিয়ে আসছে। জুন নয়, মে মাসেই বর্ষার প্রবেশ ঘটবে। মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, দক্ষিণ পশ্চিম বর্ষা এ দেশে প্রবেশ করবে আগামী ৩১ মে। স্বাভাবিক নিয়মে তা কেরালাতেই আগে প্রবেশ করবে। অর্থাৎ চারদিন আগে থেকে এ বছর বর্ষা উপভোগ  করতে চলেছেন দেশবাসী।

এদিকে আবহাওয়া দফতর সূত্রে খবর, সাধারণত ১ থেকে ৪ জুনের মধ্যে ভারতে বর্ষার প্রবেশ ঘটে। আবহাওয়ার খামখেয়ালিপনায় তা সাতদিনের হেরফের ঘটাতে পারে। এবার অবশ্যে আরও খানিকটা সদয় প্রকৃতি। সময়ের আগেই দেশে শুরু বর্ষার বৃষ্টি।

কেরালায় প্রবেশ করার মধ্যে দিয়ে শুরু হবে চার মাস লম্বা বর্ষাকাল। সাধারণত জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত চলা বর্ষাকালে ৭০ শতাংশ বৃষ্টিপাত হয়। তবে এ বছর আবহাওয়া দফতর স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে ভারতে। ১০৬ শতাংশ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এ বছর বর্ষায়।

গত কয়েকদিনের উপগ্রহ চিত্র জানাচ্ছে, দিগন্ত ইতিমধ্যেই পুরু মেঘ জমাট বাঁধতে শুরু করে দিয়েছে। এই পুরু মেঘকে বলা হয় ইন্টার ট্রপিক্যাল কনভারজেন্স জোন। যা দেশে বয়ে আনে বর্ষার বৃষ্টি। দক্ষিণ পশ্চিম বর্ষার মরশুমে এই ইন্টার ট্রপিক্যাল কনভারজেন্স জোন উত্তর কিংবা দক্ষিণে বইতে শুরু করে। এর জেরে প্রভাবিত হয় ঝোড়ো হাওয়া। যার জেরে তুমুল বৃষ্টি হয় দেশে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 + nineteen =