মঙ্গল থেকে বৃহস্পতিবারের মধ্যে দক্ষিণবঙ্গে আসছে বর্ষা, জানাল আলিপুর আবহওয়া দফতর

চলতি বছর সময়ের আগেই উত্তরবঙ্গে প্রবেশ করেছে বর্ষা। কিন্তু, তা একটি নির্দিষ্ট জায়গায় থমকে রয়েছে। ফলে দক্ষিণবঙ্গে ‘বর্ষার দেখা নাই’। গরমের দাপট অব্যাহত। স্বাভাবিকভাবেই অতিষ্ট দক্ষিণবঙ্গবাসীর প্রশ্ন এখন একটাই, কবে আসছে বর্ষা। কারণ এই বর্ষাই গরমের হাত থেকে মুক্তি দিতে পারে দক্ষিণবঙ্গবাসীকে।

আর এই বর্ষার আগমন নিয়েই সম্ভাব্য তারিখ জানাল আলিপুর আবহাওয়া দফতর। ১৮ থেকে ২০ জুনের মধ্যে দক্ষিণবঙ্গে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ করতে পারে বলে মনে করছেন আবহবিদরা। পাশাপাশি মৌসম ভবন জানাচ্ছে, আগামী চার থেকে পাঁচ দিনের মধ্যে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু উত্তরবঙ্গের বাকি অংশ এবং দক্ষিণবঙ্গের কিছু অংশে প্রবেশ করতে পারে। অর্থাৎ মঙ্গলবার থেকে বৃহস্পতিবার এর মধ্যে দক্ষিণবঙ্গে মৌসুমী বায়ু প্রবেশ করার প্রবল সম্ভাবনা রয়েছে।

তবে বর্ষা না আসায় কলকাতাতে গরমের দাপট অব্যাহত। শনি থেকে রবি গত ২৪ ঘণ্টায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.৮ ডিগ্রি সেলসিয়াস বেশি এবং রবিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৬ শতাংশ এবং সর্বনিম্ন ৬০ শতাংশ। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। রবিবার শহরে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে, রবিবারও অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান জেলায়। দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া, যার গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার।

সোমবার থেকেই বদলাবে আবহাওয়া। কমতে শুরু করবে তাপমাত্রার পারদ। মেঘলা থাকবে আকাশ, রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে।

উত্তরবঙ্গে চলছে ভারী বৃষ্টিপাত। আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে। দার্জিলিং ও কালিম্পঙের পার্বত্য এলাকাতে ভারী বৃষ্টি সঙ্গে দমকা ঝোড়ো বাতাস বইবার সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে দমকা ঝড়ো বাতাস বইতে পারে মালদা উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে। সোমবার থেকে বুধবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে রয়েছে ভারী বৃষ্টিপাতের সতর্কতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × four =