৩ দিনের মধ্যে কেরলে পৌঁছাবে বর্ষা

ঘূর্ণিঝড় রিমলের প্রভাব অনেকটাই মুক্ত দক্ষিণবঙ্গ। উত্তর-পূর্ব ভারতের রাজ্যে রিমলের অবশিষ্ট অংশ। রিমলের টানে অনেকটা এগিয়ে এসেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়, এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর। সঙ্গে এও জানানো হয়েছে, ৩ দিনের মধ্যে উত্তর-পূর্ব ভারতের রাজ্য এবং কেরলে পৌঁছে যাবে বর্ষা। পাশাপাশি এও জানানো হয়েছে, দ্রুত মলদ্বীপ এবং দক্ষিণ আরব সাগরের বেশিরভাগ অংশেই পৌঁছে যাবে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু।

এদিকে রিমেলের প্রভাবে ঝড় বৃষ্টি কেটে যেতেই একদিনে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা তিন থেকে পাঁচ ডিগ্রি বেড়ে গেছে। সকাল থেকে রোদ যত বাড়বে, গরম বাড়বে। সঙ্গে রিমলের ছেড়ে যাওয়া জলীয় বাষ্প থাকায় অস্বস্তি বাড়তে পারে। এদিকে দক্ষিণবঙ্গেও বাড়বে তাপমাত্রা; ফিরবে গরম ও অস্বস্তি। উইকেন্ডে ঝড় বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে।

বুধবার কলকাতায় ছিল মেঘলা আকাশ। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, তাপমাত্রা আরও বাড়বে। বাতাসে প্রচুর জলীয় বাষ্প থাকায় বেলা যত বাড়বে গরম এবং অস্বস্তি অনুভূত হবে।  গরম ও অস্বস্তিকর আবহাওয়া ফিরবে। বিকেল বা সন্ধ্যায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি খুব সামান্য সম্ভাবনা। বুধবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের তুলনায় ২.২ ডিগ্রি সেলসিয়াস বেশি। মঙ্গলবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের তুলনায় ২.১ ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৩ থেকে ৯৫ শতাংশ। রাতের তাপমাত্রা চার ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। মঙ্গলবার দিনের তাপমাত্রাও ৫ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পায়। একইসঙ্গে আবহাওযা দফতরের তরফ থেকে এও জানানো হয়েছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২৮ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

বুধবার দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই আংশিক মেঘলা আকাশ। উপকূলও সংলগ্ন পূর্ব দিকের জেলাগুলিতে মেঘলা আকাশ। আজ থেকে তাপমাত্রাও বাড়তে থাকবে। আগামী তিন দিনে তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে।

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + four =