৭০০-রও বেশি নেতানেত্রী ফিরতে চলেছেন তৃণমূলে

৭০০-রও বেশি নেতানেত্রী ফিরতে চলেছেন তৃণমূলে। তাঁরা নিজেরাই চিঠি দিয়ে দলে ফেরার ইচ্ছা প্রকাশ করেছেন বলে জানা গিয়েছে। এদিকে দ্ব্যর্থহীন ভাষায় তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় বার্তা দিয়েছিলেন, দলের সঙ্গে বেইমানি করলে ফেরানো হবে না।  পঞ্চায়েত নির্বাচনের আগে সেই একই কথা শোনা গিয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের গলাতেও। এরপরও তৃণমূল করা বহু নেতা নেত্রীকে নির্দলের টিকিটে লড়তে দেখা গিয়েছে, জয়ীও হয়েছেন তাঁদের মধ্যে অনেকেই। মাঝে কেটেছে তিনটে মাস। এর মধ্যেই শুরু ঘরে ফেরার পালা। দলীয় সূত্রে খবর, নির্দলের টিকিটে যাঁরা কাউন্সিলর বা পঞ্চায়েত সদস্য হয়েছিলেন, তাঁরাই এবার দলে দলে যোগ দিচ্ছেন তৃণমূলের কর্মসূচিতে।

আগামী ২ ও ৩ ডিসেম্বর কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে মিছিল করার কথা আগেই ঘোষণা করেছিল তৃণমূলের শীর্ষ নেতৃত্ব। বুথে বুথে মিছিল করার কথা রয়েছে রাজ্যের শাসক দলের। তৃণমূল সূত্রে জানা যাচ্ছে, ওই শতাধিক নেতানেত্রী দলে ফিরে কাজ করার আগ্রহ প্রকাশ করে চিঠি পাঠিয়েছেন সুপ্রিমো মমতাকে। সংশ্লিষ্ট জেলার জেলা সভাপতির কাছে জমা পড়েছে সেই চিঠি। সেখান থেকে চিঠি পাঠানো হচ্ছে দলের রাজ্য দফতরে।

শুধু তাই নয়, বিক্ষুব্ধরা নাকি জানিয়েছেন সবুজ সঙ্কেত তাঁরা পেয়েছিলেন মমতার কাছ থেকেই। সম্প্রতি নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়কে বলতে শোনা যায়, যাঁরা ভাল কর্মী, পুরনো লোক, তাঁদের ফিরিয়ে আনতে হবে। ওই সভা থেকে তিনি এও বলেছিলেন, ‘যদি কেউ পুরনো থাকেন, বঞ্চিত থাকেন, তাঁদের অন্যভাবে আমি কাজে লাগাব। আমি চাই না কেউ বাইরে থাকুক। যদি কোনও লোক আপনাদের সঙ্গে যোগ দিতে চায়, ফেলে রাখবেন না নিয়ে নেবেন। ভাল মানুষদের নেবেন।’ যদিও মমতার এই বক্তব্যে নির্দল কথাটা কোথাও না থাকলেও রাজনৈতিক বিশ্লেষকদের ধারনা  এই বার্তা ছিল বৃহত্তর অর্থে। আর এখানেই অনেকে মনে করছেন নির্দলদের ফেরানোর ইঙ্গিত ছিল তাঁর বক্তব্যে। তারপরই রাজ্য জুড়ে নির্দলদের তৃণমূলে ফেরার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে বলে জানা যাচ্ছে। চিঠিতে নাকি নেতারা লিখেছেন, উন্নয়ন যজ্ঞে সঙ্গী হতেই ফিরতে চাইছেন তাঁরা। এই দলের কলকাতা পুরনিগমের ৮ কাউন্সিলর আছেন বলেও জানা গিয়েছে। আসন্ন কর্মসূচিতে যদি তাঁদের দেখা যায়, তাহলে সেই জল্পনা সত্যি হবে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

আর এই ঘটনাতেই এটা স্পষ্ট যে রাজনীতিতে বদলে যায় অনেক কিছুই। বদলে যায় প্রতীক, বদলে যায় রঙ। তবে তিন মাসে আগে বলা কথাগুলোর বৈধতা এত দ্রুত শেষ হয়ে যাবে তা অনেকে হয়তো ভাবতেও পারেননি। কারণ, পঞ্চায়েত ভোটের প্রচারে অভিষেক বলেছিলেন, ‘যাঁরা তৃণমূলের সঙ্গে বেইমানি করেছেন, তাঁদের নেব না। অন্য দলের প্রতীকে জিতে এলে দরজা খোলা রয়েছে।” অভিষেকের আগে মমতা বলেছিলেন, “যাঁরা নির্দল হয়ে ভোটে লড়ছেন তাঁদের ভবিষ্যতে দলে ফেরানো হবে না। আপনারা ভাল করে জেনে রাখুন৷ কেউ যদি ভাবেন তাঁর সিদ্ধান্ত দল মেনে নেবে, সেটার কোন প্রশ্ন নেই।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 − 1 =