রেশন কার্ডে নাম-ঠিকানা পরিবর্তন করা যাবে ঘরে বসেই, জানালেন খাদ্যমন্ত্রী

রেশন কার্ড আপডেট বা নাম ঠিকানা পরিবর্তন একটা বড় সমস্যার ব্য়াপার। তার জন্য লাইনে গিয়ে দাঁড়ানো আরও বড় এক সমস্যা। কিন্তু এবার রেশন কার্ড আপডেটের ক্ষেত্রে বড় সুবিধা নিয়ে এল রাজ্য সরকার। রেশন কার্ডে নাম বয়স ঠিকানা পরিবর্তন করার জন্য এখন আর কোন দফতরে যেতে হবে না। কম্পিউটারে বসে এই পরিবর্তনগুলো করা যাবে। বৃহস্পতিবার বিধানসভায় এমনটাই জানালেন খাদ্যমন্ত্রী রথীন ঘোষ।

এদিন এই প্রসঙ্গে খাদ্যমন্ত্রী রথীন ঘোষ জানান, দেশের মধ্যে বাংলায় প্রথম এই ব্যবস্থা চালু হচ্ছে। যদি কোনও গ্রাহকের নাম রেশন কার্ডে ভুল থাকে অথবা ঠিকানা পরিবর্তন হয় তাঁর, কিংবা যে কোনও ভুল সংশোধনের ক্ষেত্রে রেশন দফতরের যে অ্যাপস রয়েছে, সেখানে ঢুকে ঘরে বসেই পরিবর্তন করতে পারবেন। ইতিমধ্যেই এই প্রক্রিয়ায় শুরু হয়ে গিয়েছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী।

পাশাপাশি তাঁর সংযোজন, ‘গ্রাহকদের হয়রানির থেকে মুক্ত করতেই কতগুলো সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারতবর্ষের প্রথম কোনও রাজ্যে এই সুবিধা চালু হল। ধরুন আপনার কার্ডের ভুল আমাদের ফুড পোর্টালে দিয়ে অনলাইন অ্যাপ্লাই করলে হয়ে যাবে।’ পাশাপাশি রেশন কার্ড ‘শিফটিং’ অর্থাৎ এক রেশন ডিলারের পরিবর্তে অন্য কোনও রেশন ডিলারের কাছ থেকে সামগ্রী নিতে চাইলে সেটাই অনলাইনে আবেদন করা যাবে।

তৃতীয়ত, যদি কোনও গ্রাহক রেশন কার্ড ‘সারেন্ডার’ করতে চান, যাঁরা অনেকেই অনেকদিন ধরে রেশন দোকানে গিয়ে সামগ্রী কেনেন না, তাঁরাও অনলাইনে ফর্ম ফিলাপ করলে হয়ে যাবে।

চতুর্থত, রেশন কার্ডের মাধ্যমে ‘ফুড গ্রেইন’ নিতে না চাইলে,  অনলাইনে  তা ‘সিটি কার্ডে’ পরিবর্তন করারও আবেদন করা যাবে।

পঞ্চমত, রেশন কার্ডের সঙ্গে অনলাইনে মোবাইল নম্বর লিঙ্ক করা যেতে পারে, ডি-লিঙ্কও করা যেতে পারে।

চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে রেশনকার্ডে অনলাইন পরিষেবা চালু করেছে রাজ্য। মন্ত্রীর কথায়, এখনও পর্যন্ত ২২ লক্ষ লোক এই পরিষেবা নিয়েছেন, যাঁকে বলা হচ্ছে সেল্ফ সার্ভিস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine − eight =