নন্দিনী চক্রবর্তীর নিয়োগ অবৈধ তকমা দিয়ে  আইনি লড়াইয়ের ইঙ্গিত শুভেন্দুর

রাজ্যের নব নিযুক্ত স্বরাষ্ট্রসচিব নন্দিনী চক্রবর্তীর নিয়োগকে  ‘অবৈধ’ বলে দাবি রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর। নন্দিনী চক্রবর্তীকে স্বরাষ্ট্রসচিব হিসাবে ঘোষণার ৪৮ ঘণ্টা পর নিজের এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করেন শুভেন্দু। সেখানে  পুলিশের ভারপ্রাপ্ত ডিজি রাজীব কুমারের নিয়োগ নিয়ে প্রশ্ন তোলেন। পাশাপাশি নন্দিনীর নিয়োগ অবৈধ বলেও উল্লেখ করেন তিনি। এই প্রসঙ্গে তিনি এও লেখেন, ‘সরকার প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে স্পষ্ট স্বরাষ্ট্র ও পার্বত্য বিষয়ক দফতরের প্রধান সচিব হতে হলে অতিরিক্ত মুখ্যসচিব পদমর্যাদার ১৭ লেভেল অফিসার হতে হবে। সেখান থেকেই স্পষ্ট এই নিয়োগ অবৈধ।

এখানেই শেষ নয়, সদ্য এই নিয়োগ নিয়ে শুভেন্দু তাঁর এক্স হ্যান্ডেলে এও লেখেন,‘রাজ্য প্রশাসনের ১৩ জন অতিরিক্ত মুখ্যসচিব এবং ৫ জন প্রধানসচিবকে বাদ দিয়ে স্বরাষ্ট্র দফতর অবৈধ ভাবে স্বরাষ্ট্রসচিব নিয়োগ করেছে।’  তিনি যে এই বিষয়টিতে অনেক দূর পর্যন্ত যাবেন তারও ইঙ্গিত দিয়েছেন এক্স হ্যান্ডেলে। সেখানে হুঁশিয়ারির সুরে তিনি জানান, রাজ্য সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যাওয়ারও কথা ভাবছেন তিনি।

রাজ্য বিধানসভার বিরোধী দলনেতার আরও অভিযোগ, কেবল স্বরাষ্ট্রসচিবই নয়, এর আগে একাধিকবার অবৈধ ভাবে আমলা আধিকারিকদের নিয়োগ করেছেন মুখ্যমন্ত্রী। সেক্ষেত্রে রাজীব কুমারের প্রসঙ্গও টেনে আনেন তিনি। তাঁর বক্তব্য, রাজীব কুমার আইপিএস হওয়া সত্ত্বেও তাঁকে তথ্য ও প্রযুক্তি দফতরের সচিব কেন করা হল, সে প্রশ্নও তোলেন শুভেন্দু।

একইসঙ্গে এক্স হ্যান্ডেলের পোস্টে দেশের ক্যাবিনেট সচিব রাজীব গৌবা ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় কুমার ভল্লাকে উল্লেখ করেন বিরোধী দলনেতা। সেখানেই তিনি লেখেন, ‘আমি এই অবৈধ নিয়োগের বিরোধিতা করে আইনি পদক্ষেপ করব। তৃণমূল সরকারের এই স্বৈরাচারী সিদ্ধান্তের বিরুদ্ধে দেশের আইএএস অ্যাসোসিয়েশনকে প্রতিবাদে সামিল হওয়ার আবেদন করছি।’ প্রসঙ্গত, রবিবার বছরের শেষ দিনে নবান্নের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়। নতুন স্বরাষ্ট্রসচিব এবং মুখ্যসচিবের নাম ঘোষণা করা হয়। স্বরাষ্ট্রসচিব পদ থেকে মুখ্যসচিব হন বিপি গোপালিকা। আর পর্যটন দফতরের সচিব নন্দিনী চক্রবর্তীকে করা হয় স্বরাষ্ট্রসচিব। ইতিমধ্যে নন্দিনী চক্রবর্তী নবান্নে এসে কাজও শুরু করেছেন। তবে তাঁর নিয়োগের বৈধতা নিয়েই এবার প্রশ্ন তুলে দিলেন বিরোধী দলনেতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four + 1 =