কলকাতা পুলিশ কমিশনারকে নোটিস জাতীয় মানবাধিকার কমিশনের

নবান্ন অভিযান নিয়ে কলকাতা পুলিশ কমিশনারকে নোটিস দিল জাতীয় মানবাধিকার কমিশন। কারণ, নবান্ন অভিযানের দিন বিক্ষোভরত ছাত্রদের উপর পুলিশি পদক্ষেপ মানবাধিকারের সীমা লঙ্ঘন করেছে বলে মনে করছে মানবাধিকার কমিশন। একইসঙ্গে মানবাধিকার কমিশনের তরফ থেকে এও জানানো হয়েছে, এই ঘটনার কারণ দেখিয়ে দু’ সপ্তাহের মধ্যে রিপোর্ট জমা দিতে হবে কলকাতার নগরপালকে।

মানবাধিকার কমিশনের বক্তব্য, সুপ্রিম কোর্টের নির্দেশ অগ্রাহ্য করেই বিক্ষোভকারী ছাত্রদের উপর অত্যাচার করা হয়েছে এবং গ্রেফতারের পরও অত্যাচার করা হয়েছে বলে অভিযোগ এসেছে। আর এই অভিযোগের ভিত্তিতে কলকাতা পুলিশ কমিশনারকে নোটিস পাঠায় জাতীয় মানবাধিকার কমিশন।

প্রসঙ্গত, গত ২৭ তারিখ নবান্ন অভিযানের ডাক দিয়েছিল ‘পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ’। তারই প্রেক্ষিতে জনৈক ব্যক্তি জাতীয় মানবাধিকার কমিশনে অভিযোগ জানিয়েছেন। তাঁর বক্তব্য, শান্তিপূর্ণ প্রতিবাদে পুলিশের পদক্ষেপ ‘নৃশংস’ বলা হয়েছে। এমনকী যাঁরা গ্রেফতার হন, তাঁদের উপরও অত্যাচার চালানোর অভিযোগ ওঠে। সেই অভিযোগের প্রেক্ষিতেই এই নোটিস। ১৪ দিনের মধ্যে সিপি বিনীত গোয়েলকে জবাব দিতে বলা হয়েছে। সেদিন পুলিশ কী কী পদক্ষেপ করেছে, যে সমস্ত পুলিশ আধিকারিকদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তাদের বিরুদ্ধেই বা কী পদক্ষেপ করা হয়েছে, ‘অ্যাকশন টেকেন রিপোর্ট’ও মানবাধিকার কমিশনের তরফে চাওয়া হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + 7 =