ডেঙ্গি-ম্যালেরিয়া নিয়ে পুরসভাগুলিকে সতর্ক করল নবান্ন

বর্ষা তার উপস্থিতি জানান দিয়েছে দক্ষিণবঙ্গে। অন্যদিকে উত্তরে চলছে প্রবল বৃষ্টি। তবে দক্ষিণের এই স্বল্প বৃষ্টিতে ডেঙ্গি-ম্যালেরিয়ার আশঙ্কা থাকবেই। ফলে ফের পুরসভাগুলিকে সতর্ক করল নবান্ন। কারণ, সম্প্রতি, উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকে মশা বাহিত রোগের খবর আসছিল। কোথাও ম্যালেরিয়া, কোথাও আবার ডেঙ্গির খবর প্রকাশ্যে আসছিল।

এরপরই মশাবাহিত মারণরোগ ডেঙ্গি পরিস্থিতি পর্যালোচনা নিয়ে বুধবার সকালে মুখ্যসচিব বৈঠক করেন বিভিন্ন জেলার জেলাশাসকদের সঙ্গে। এ দনের বৈঠকে বিশেষ করে উত্তরবঙ্গের পৌর এলাকাগুলি পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে নজর দেওয়া হয়। বর্ষা রাজ্যে প্রবেশের পর লাগাতার বৃষ্টির জেরে সেখানের বিভিন্ন জেলায় জল জমার পরিস্থিতি তৈরি হয়েছে। আর জমা জলে বাড়তে পারে জলবাহিত রোগের প্রকোপ। এই আশঙ্কা থেকেই পুরসভাগুলিকে সংশ্লিষ্ট এলাকা পরিষ্কার পরিচ্ছন্ন রাখার নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য প্রশাসনের পক্ষ থেকে। এই বৈঠক থেকে মুখ্যসচিব স্পষ্ট নির্দেশ দেন, ‘পুরসভাগুলিকে পরিষ্কার-পরিচ্ছন্নের উপর আরও বেশি নজর দিতে হবে। কোনও পুরসভার ঢিলেমি মানা হবে না।’ একইসঙ্গে জেলাশাসকদের কড়া বার্তাও দিতে দেখা যায় মুখ্যসচিবকে।

গতবারের থেকে শিক্ষা নিয়ে যে যে এলাকায় গতবার ডেঙ্গি সংক্রমণ সবথেকে বেশি ছিল সেই এলাকার জেলাশাসকদের এদিনের বৈঠকে বিশেষভাবে সতর্ক করল নবান্ন। উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদিয়া জেলাকে বিশেষ ভাবে সতর্ক করল নবান্ন। মালদহের ইংরেজবাজার, কালিয়াচক, উত্তরবঙ্গের কয়েকটি চা বাগান এলাকায় বর্তমানে ডেঙ্গি সংক্রমণ রয়েছে। সেই এলাকার জেলাশাসকদের ও পুরসভাগুলিকে বাড়তি নজর দেওয়ার নির্দেশ এদিনের বৈঠকে বলেই নবান্ন সূত্রে খবর।

গত সপ্তাহেই ১১০০ ছাড়িয়েছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। জুন মাস শেষ হতে চললেও তেমন বৃষ্টি হয়নি কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। ফলে দক্ষিণবঙ্গে ধীরে ধীরে বাড়তে শুরু করেছে এই মশাবাহিত রোগ। ডেঙ্গির বাহক মশা এডিস ইজিপ্টাই শুষ্ক শীতল আবহাওয়ায় জন্মায় না। রাজ্যের একাংশে ব্যাপক গরম রয়েছে। তার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে মশার উপদ্রব। তাই রাজ্যজুড়ে ডেঙ্গি হচ্ছেই। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, রাজ্যের ১৬টি জেলায় ডেঙ্গি আক্রান্ত হওয়ার খবর মিলেছে। তার মধ্যে মালদা শীর্ষে। ডেঙ্গির এই বাড়বাড়ন্তে সিঁদুরে মেঘ দেখছেন সাধারণ মানুষজন। নবান্ন বুধবারই তাই জেলাগুলির জেলাশাসকদের সঙ্গে বৈঠক করে পরিস্থিতি নিয়ে আরও সতর্ক হওয়ার নির্দেশ দিয়েছে।

এই প্রসঙ্গে বলে রাখা শ্রেয়, শুধু তাই নয়, জল নামলেই ডায়রিয়া আন্ত্রিক এই ধরনের রোগের প্রকোপ যাতে না ছাড়ায় সে ব্যাপারে পুরো প্রশাসনকে সতর্কও করে দেন রাজ্যের মুখ্য সচিব।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven − one =