বুধবারের মধ্যে তৈরি হবে নতুন নিম্নচাপ

একাধিক সাইক্লোনিক সার্কুলেশনের প্রভাবে দেশের বিভিন্ন অংশে প্রবল বৃষ্টি হচ্ছ, এমনটাই জানাচ্ছে মৌসম ভবন। একদিকে অ্যাক্টিভ মৌসুমী বায়ুর সিস্টেম অন্যদিকে এই সাইক্লোনিক সার্কুলেশনগুলি যার প্রভাবে বৃষ্টিতে বানভাসি দেশের বিভিন্ন অংশ। এদিকে বঙ্গোপসাগরের ওপর যে নিম্নচাপটি নতুন করে তৈরি হওয়ার কথা ছিল সেটি এই মুহূর্তে নিম্নচাপ ক্ষেত্রে পরিণত হয়েছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে সেটি নিম্নচাপে পরিণত হবে। এদিকে তার নিম্নচাপ ক্ষেত্রের পাশ দিয়েই সাইক্লোনিক সার্কুলেশনটি বিস্তৃত। এই বিস্তার সমুদ্রতল থেকে ৭.৬ কিমি পর্যন্ত। মৌসম ভবনের তরফ থেকে জানানো হয়েছে বুধবার অর্থাৎ ২৬ জুলাইয়ের মধ্যে এটি নিম্নচাপে পরিণত হবে৷  এই ক্ষেত্রটি এই মুহূর্তে তৈরি হয়েছে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূল বরাবর৷ এটি নিম্নচাপ ক্ষেত্রে পরিণত হয়ে গেলে আগামী বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পরিমাণ খানিকটা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা। অর্থাৎ সব মিলিয়ে জুলাইয়ের শেষদিকে অর্থাৎ উইকএন্ডে বৃষ্টির সম্ভাবনা প্রবল, এমনটাই জানাচ্ছে আবহাওয়া দফতর।

এদিকে মঙ্গলবার কলকাতা ওয়েদার আপডেটে বলা হয়েছে, তিলোত্তমার সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াস অবধি হতে পারে। আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ হবে ৮২শতাংশ। যা মারাত্মক আর্দ্রতার সূচক হিসেবেই দেখা হচ্ছে। অ্যাকুওয়েদারের ওয়েদার আপডেট অনুসারে দিনের সর্বোচ্চ ফিল লাইক তাপমাত্রা ৪৬ ডিগ্রি সেলসিয়াস হওয়ার সম্ভাবনা। ফলে অস্বস্তি জারি থাকবে চরমভাবে।

এদিকে কলকাতার আবহাওয়ার মতোই গোটা দক্ষিণবঙ্গেও একইধরণের আবহাওয়াই বজায় থাকবে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ইতঃস্তত বিক্ষিপ্তভাবে বজ্র-বিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হবে। তবে এই মুহূ্র্তে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে হিমালয় পাদদেশ সংলগ্ন  উত্তরবঙ্গের জেলাগুলিতে ফের একবার ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে মৌসম ভবনের তরফ থেকে। এরই পাশাপাশি আগামী ২৬ ও ২৭ তারিখ উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিকে দেশ জুড়ে তৈরি হয়ে রয়েছে সাইক্লোনিক সার্কুলেশন। মধ্যপ্রদেশে নিম্ন ও মধ্য ট্রপোস্ফিয়ার স্তর অবধি এটি বিস্তৃত রয়েছে৷ কচ্ছ উপকূলে সমুদ্রতলের উপর দিয়ে ৩.১ কিমি উপরে বিস্তৃত রয়েছে৷ এদিকে দক্ষিণ পশ্চিম ও মধ্য বঙ্গোপসাগরের উপর দিয়ে বিস্তৃত থাকা সাইক্লোনিক সার্কুলেশন এবং নিম্নচাপ একইসঙ্গে বিরাজ করছে৷

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 1 =