আয়কর রিটার্নের নামে নয়া প্রতারণার ফাঁদ সাইবার প্রতারকদের

নয়া পথে শুরু হয়েছে সাইবার অপরাধীদের প্রতারণা। প্রযুক্তি যত নতুন হচ্ছে ততই নয়া পথ খুঁজে পাচ্ছেন এই প্রতারকরা। এবার সাইবার অপরাধীরা ইনকাম-ট্যাক্সের নামে শুরু করেছে জালিয়াতির কারবার। টাকা ফেরতের নামে মেসেজ, বা ই-মেল পাঠিয়ে লিঙ্কে ক্লিক করতে বলা হচ্ছে। ক্লিক করলেই অ্যাকাউন্ট থেকে মুহূর্তে গায়েব হয়ে যাচ্ছে  টাকা।

সূত্রের খবর, আয়কর রিফান্ডের নামে ফোনে মেসেজে বা ইমেলে একটি লিঙ্ক পাঠাচ্ছে সাইবার অপরাধীরা। সেই লিঙ্কে ক্লিক করলেই খুলে যাচ্ছে আরও একটি উইনডো। যা দেখতে ঠিক আয়করের ই-ফাইলিংয়ের মতো। এখানে আয়কর ফেরত দাবি করার জন্য ব্যক্তিগত বিবরণ চাওয়া হচ্ছে। চাওয়া হচ্ছে পুরো নাম, প্যান কার্ড, আধার নম্বর, ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বর, এটিএম কার্ডের পিন। সব কিছু দেওয়ার পর ওয়েবপেজটি একটি অ্যাপ ইন্সস্টল করতে অনুরোধ করবে। একবার ইনস্টল হয়ে গেলে অ্যাপটি আপনার ডিভাইস নিয়ন্ত্রণের অধিকার এবং অন্যান্য অনুমতি চাইবে। এ ক্ষেত্রে খুব বেশি না ভেবে শতকরা নিরানব্বই ভাগ ক্ষেত্রে দেখা গিয়েছে মানুষ সেই অনুমতি দিয়ে দেন। অনুমতি দেওয়ার সঙ্গে সঙ্গেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি করে দিচ্ছে প্রতারকেরা।

ইতিমধ্যেই এই ফাঁদে পড়েছেন অনেকে। বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের কোনও মেসেজ পেলে আগে থেকে সতর্ক হয়ে যাওয়া উচিত। বা ওই লিঙ্ক সহ মেসেজ আয়কর বিভাগে পাঠাতে পারেন। অভিযোগ জানাতে পারেন ১৯৩০ নম্বর ডায়াল করে। অভিযোগ জানাতে পারেন ইনকাম ট্যাক্সের ওয়েবসাইটে গিয়েও।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × one =