নির্বাচনে বেআইনি অর্থের অপব্যবহার রুখতে নয়া উদ্যোগ আয়কর দফতরের

আসন্ন লোকসভা নির্বাচনে রাজ্যে বেআইনি অর্থের অপব্যবহার রুখতে নয়া উদ্যোগ নেওয়া হল আয়কর দফতরের তরফ থেকে। এবার টোল ফ্রি নম্বর চালু করা হল আয়কর দফতরে। আয়কর দফতরের তরফ থেকে জানানো হয়েছে কলকাতার পক্ষ থেকে ২৪ ঘণ্টা খোলা থাকবে এই নম্বর। কন্ট্রোল রুম থেকে এর দেখভাল করা হবে। টোল ফ্রি নম্বর হল ১৮০০-৩৪৫-৫৫৪৪। এর পাশাপাশি আরও দু’টি নম্বরও চালু করা হয়েছে আয়কর দফতরের তরফ থেকে। এগুলি হল ০৩৩-২২৬২-৮১৫০ এবং ০৩৩-২৪৪১-০৩২৫। আগামী ৪ জুন পর্যন্ত এই কন্ট্রোল রুম সারাদিন খোলা থাকবে।

আগামী ১৯ এপ্রিল থেকে লোকসভা ভোট শুরু হচ্ছে। চলবে ১ জুন পর্যন্ত। গণনা ৪ জুন। মোট সাত দফায় এবারের নির্বাচন হবে। বাংলাতেও সাত দফাতেই ভোট। ভোটের গণনার দিন পর্যন্ত আয়কর দফতর বেআইনি অর্থের ব্যবহারের দিকে তাদের নজরদারি চালাবে। পশ্চিমবঙ্গের সাধারণ মানুষ এ ধরনের কোনও বিষয়ে অভিযোগ জানাতে চাইলে টোল ফ্রি নম্বর বা ল্যান্ডলাইনে ফোন করে বেআইনি অর্থের অপব্যবহার সম্পর্কে অভিযোগ জানাতে পারবেন। এছাড়া [email protected]—এ ইমেল করেও অভিযোগ জানানো যাবে।

ভোটের সময় প্রতিটি রাজনৈতিক দলই বেআইনি অর্থের ব্যবহারের অভিযোগ তোলে। টাকার খেলার চেষ্টা হয় বলেও ওঠে অভিযোগ। এ নিয়ে জাতীয় নির্বাচন কমিশনও উদ্যোগী হয়েছে। ইলেকশন সিজার ম্যানেজমেন্ট সিস্টেম বা ইএসএমএস অ্যাপকে কাজে লাগানো হচ্ছে তাদের তরফে। ব্যাঙ্ক থেকে ১ লক্ষের বেশি টাকা তোলা হলে সে সংক্রান্ত যাবতীয় তথ্য এই অ্যাপে চলে আসবে। এরই পাশাপাশি নজরদারি চালানো হবে এটিএমের থেকে টাকা নিয়ে যাওয়া গাড়িগুলোর ওপরেও।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 − five =