বর্ষায় ঘুরতে যাওয়ার নতুন ঠিকানা

বর্ষায় প্রকৃতি নিজেকে সাজায় নতুন করে, নিজের মতো করে। আর তা উপভোগ করতে তান ভ্রমণ পিপাসুরা। বর্ষায় প্রকৃতিকে আরও কাছ থেকে উপভোগ করতে হলে তো আর ঘরে বসে থাকা চলে না। তাই এখনই সেরে নেওযা যাক আসন্ন বর্ষায় কোথায় কোথায়  যাওয়া য়েতে পারে। আর এই তালিকায় সবার ওপরে থাকবে নিঃসন্দেহে কয়েকটি নাম। যার মধ্যে রয়েছে,

১. কর্নাটকের কুর্গ

কুর্গ অঞ্চলটি ঘন অরণ্যে পরিপূর্ণ । ফলে এখানে এলে নজরে আসবে বহু অচেনা উদ্ভিদ এবং প্রাণীর সন্ধান পাওয়া যায় । সঙ্গে বর্ষায় কুর্গের জলপ্রপাতের মোহনীয় রূপ, লেকের মনভোলানো সৌন্দর্য সর্বোপরি বৃহৎ কফির বাগান ইত্যাদি আপনাকে মুগ্ধ করবেই ।

কী কী করবেন?

কুর্গের প্রকৃতির রূপদর্শন করা ছাড়াও ট্রেকিং, কফি বাগান পরিদর্শন করে নিতে পারেন, আর অচেনা প্রাণীদের সাথে সারতে পারেন ক্ষণিকের আলাপচারিতাও।

প্রধান আকর্ষণ – কুর্গের দর্শনীয় স্থানগুলি হল, পুষ্পগিরি অভয়ারণ্য, কোটেবেট্টা পাহাড় এবং ভারতের দ্বিতীয় বৃহত্তম যোগ জলপ্রপাত ।

কীভাবে যাবেন?

ভারতের যে কোনো শহর থেকে পৌঁছে যান মাইশোর বিমানবন্দর । বিমানবন্দর থেকে গাড়ি নিয়ে ১২০ কিমি দূরত্ব অতিক্রম করে পৌঁছে যান কুর্গ ।

 

২. মেঘালয়ের শিলং

রূপকথার রাজ্যে মেঘের দেশের গল্প তো অনেক শুনেছেন, তবে প্রকৃত মেঘের দেশ দর্শন করতে চাইলে মেঘালয়ের শিলংয়ে একবার যেতেই হবে।  এই স্থান থেকে ভারতের উত্তর -পূর্ব অঞ্চলের গারো এবং খাসি পাহাড় এবং পাহাড়কে কেন্দ্র করে অগণিত ঝর্ণাধারা যে কোনও পর্যটককে আকৃষ্ট করবে ।

কী কী করবেন?

শিলং ভ্রমণে গিয়ে বোটিং, ট্রেকিং করতে পারেন ।

প্রধান আকর্ষণ – শিলং ভ্রমণের প্রধান আকর্ষণ হলো প্রাচীন ট্রেকিংয়ের পথ ডেভিড স্কট ট্রেইল পরিদর্শন।

কীভাবে যাবেন?

ভারতের যেকোনো স্থান থেকে পৌঁছে যান গুয়াহাটি স্টেশন। স্টেশন থেকে ট্যাক্সি ভাড়া করে ১০০ কিমি পথ অতিক্রম করে পৌঁছে যান শিলং।

 

৩. মহারাষ্ট্রের লোনাভলা

বর্ষাকালীন আবহাওয়া উপভোগ করার জন্য পশ্চিমঘাট পর্বতমালার লোনাভলা হিলস্টেশনটি আদর্শ। চারিদিকে সবুজে মোড়া পাহাড়, সুসজ্জিত জলপ্রপাত এবং মনোরম আবহাওয়া সব মিলিয়ে লোনাভলাকে একটা রোমান্টিক গেটঅ্যাওয়ে হিসেবে বেছে নিতে পারেন।

কী কী করবেন?

প্রাকৃতিক সৌন্দর্য দর্শন ছাড়াও লোনাভলা ট্রেকিং, ক্যাম্পিংয়ের জন্য উপযুক্ত।

প্রধান আকর্ষণ – লোনাভলা ভ্রমণের প্রধান আকর্ষণ হল – বুসি ড্যাম নিকটবর্তী জলপ্রপাত এবং খ্রিস্টপূর্ব ৩০০ শতকে বৌদ্ধ সন্ন্যাসীদের তৈরি কারলা গুহা ।

কীভাবে যাবেন?

মুম্বই বা পুনে শহর থেকে গাড়ি ভাড়া করে ঘণ্টা দুয়েকের মধ্যেই পৌঁছে যাবেন লোনাভলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one + eight =