রাজ্য়ের অসহযোগিতার কথা জানিয়ে আদালতের দ্বারস্থ এনআইএ

কলকাতা হাইকোর্টের নির্দেশে রামনবমীতে হিংসার ঘটনার তদন্তভার হাতে নিয়েছে জাতীয় তদন্তাকীর সংস্থা এনআইএ। পাশাপাশি নির্দেশ দেওয়া হয়েছিল রাজ্যকে সহযোগিতা করার। কিন্তু নির্দেশ দেওয়া হলেও তা পালন করছে না রাজ্য়, এমন অসহযোগিতার অভিযোগ এনে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হল জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। বুধবার বিচারপতি জয় সেনগুপ্তের এজলাসে এই মামলার কথা তুলে ধরেন এনআইয়ের আইনজীবী। আদালত সূত্রে খবর, বৃহস্পতিবার মামলাটি শোনা হবে।

প্রসঙ্গত, রামনবমীর মিছিল ঘিরে হাওড়ার শিবপুর, হুগলির রিষড়া-চন্দননগর, উত্তর দিনাজপুরের ডালখোলায় গোষ্ঠীহিংসার অভিযোগ ওঠে। এ নিয়ে গত ২৭ এপ্রিল এনআইএ তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্ট। বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর জনস্বার্থ মামলার প্রেক্ষিতে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের রায় ছিল, রাজ্যকে এ সংক্রান্ত সমস্ত নথি এনআইএ-কে হস্তান্তর করতে হবে। যদিও ওই রায়কে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় রাজ্য। রাজ্যের তরফ থেকে যুক্তি দেখানো হয়, জনস্বার্থ মামলায় তদন্তের ভার এনআইএ-কে দেওয়া যায় না। দেশের নিরাপত্তা এবং সার্বভৌমত্ব বিপন্ন হওয়ার আশঙ্কা ছাড়া সাধারণ হিংসার মামলায় এনআইএ আইন প্রয়োগ করা যায় না বলেও সুপ্রিম কোর্টে সওয়াল করে রাজ্য।

তবে এনআইএ তদন্তের উপর স্থগিতাদেশ চেয়ে রাজ্য সরকারের তরফে যে আর্জি জানানো হয়েছিল, শীর্ষ আদালত গত মে মাসে খারিজ করে। দু’ দিন আগে, সোমবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারডিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চেও ওই আবেদন খারিজ হয়ে যায়। এর ফলে এনআইএ তদন্তের পথে কোনও বাধা থাকেনি। কিন্তু এখন জাতীয় তদন্তকারী সংস্থা অভিযোগ করছে, তদন্তের জন্য প্রয়োজনীয় তথ্য বা নথি তাদের হাতে দিচ্ছে না রাজ্য। কোনও রকম সহযোগিতাও মিলছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + twelve =