বেলডাঙা বিস্ফোরণ মামলায় ইউএপিএ ধারা যোগের আবেদন এনআইএ-র

মুর্শিদাবাদের বেলডাঙা বিস্ফোরণ মামলায় বিশেষ এনআইএ আদালতে ইউএপিএ অর্থাৎ আন ল ফুল অ্যাক্টিভিটিস প্রিভেনশন অ্যাক্টের ধারা যোগ করার আবেদন করা হল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এনআইএ-র তরফ থেকে। সূত্রে খবর, বুধবার এই মামলার শুনানি রয়েছে। তার আগে ইউএপিএ-র ১৬ ও ১৮ নম্বর ধারা যোগ করার আবেদন জানানো হয়েছে এনআইএ-র তরফে। অভিযুক্তরা জঙ্গি কার্যকলাপে যুক্ত বলে মনে করছে এনআইএ। সেইজন্যই এই ধারা যোগ করার আবেদন।

গত বছর অক্টোবর মাসে বেলডাঙা বিস্ফোরণকাণ্ডের তদন্তভার হাতে নেয় এনআইএ। প্রসঙ্গত, গত জানুয়ারি মাসে মুর্শিদাবাদের বেলডাঙা থানার রামেশ্বরপুর এলাকায় একটি বিস্ফোরণের ঘটনা ঘটে। সকেট বোমা বাঁধতে গিয়েই বিস্ফোরণ হয় বলে অভিযোগ ওঠে। বিস্ফোরণে মৃত্যু হয় এক জনের। বিস্ফোরণস্থলে তল্লাশি চালিয়ে পুলিশ ভাঙা একটি ঘর থেকে ৭৫টি সকেট বোমা উদ্ধার করে। বোমা তৈরির প্রচুর সরঞ্জামও তৈরি হয়।

জেলা পুলিশের তরফে প্রাথমিক পর্যায়ে তদন্ত শুরু হয়। ঘটনার তিন মাসের মধ্যে পাঁচ অভিযুক্তও গ্রেফতার হয়। জেরায় উঠে আসে বেশ কিছু বিস্ফোরক তথ্য। এরপর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশে এই ঘটনার তদন্তভার হাতে নেয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ। দিল্লিতেও অভিযোগ দায়ের হয়। এনআইএ দিল্লিতেও এফআইআর দায়ের করে। এই ঘটনায় বিস্ফোরক সরবরাহকারী মুক্তার খান এসটিএফের জালে ধরা পড়ে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 − 4 =