অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নয়, নির্দেশ হাইকোর্টের

আপাতত স্বস্তিতে তৃণমূলের সেকেন্ড-ই-কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়। নিয়োগ দুর্নীতি মামলায় আপাতত তাঁর বিরুদ্ধে কোনও পদক্ষেপ করতে পারবে না ইডি, এমনই নির্দেশ দিতে দেখা গেল  বিচারপতি তীর্থঙ্কর ঘোষকে। তবে তদন্তে কোনও হস্তক্ষেপ করছে না আদালত। অভিষেকের বিরুদ্ধে যে ইসিআইআর দায়ের করেছিল ইডি তাও খারিজ করল না আদালত। রায় ঘোষণার সময় আদালত এও জানায়, সুজয়কৃষ্ণ ভদ্র গ্রেফতার হওয়ার পরও কোনও নতুন তথ্য জোগাড় করতে পারেনি ইডি। তাই কোনও পদক্ষেপ করা যাবে না অভিষেকের বিরুদ্ধে।

বিচারপতি তীর্থঙ্কর ঘোষ এদিন রায় ঘোষণার সময় উল্লেখ করেন, যে সময়ে অভিষেক বন্দ্যোপাধ্য়ায়কে সমন পাঠানো হয়েছিল তারপর পরিস্থিতির পরিবর্তন হয়েছে। গ্রেফতার হয়েছেন অন্যতম অভিযুক্ত সুজয়কৃষ্ণ ভদ্র। রায়ে উল্লেখ করা হয়েছে, সুজয়কৃষ্ণকে গ্রেফতার করার পরও ইডি এমন কোনও তথ্য-প্রমাণ জোগাড় করতে পারেনি, যাতে অভিষেকের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা যেতে পারে। তবে নিয়োগ দুর্নীতি মামলায় ইডি-র তদন্ত প্রাথমিক পর্যায়ে রয়েছে, তাই ইসিআইআর খারিজ করেনি আদালত।

প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্ত কুন্তল ঘোষের মুখে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম শোনা যাওয়ার পরই নিয়োগ দুর্নীতিতে জড়িয়ে যায় তৃণমূল সাংসদ অভিষেকের নাম। এরপর শীর্ষ আদালতের দ্বারস্থ হলেও রক্ষাকবচ দেওয়া হয়নি তাঁকে। তবে নির্দেশ দেওয়া হয়েছিল, প্রয়োজনে মামলা করতে পারেন তিনি। এছাড়া কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা নির্দেশ দিয়েছিলেন, অভিষেকের বিরুদ্ধে এফআইআর করতে পারে ইডি। সেই নির্দেশ খারিজ করার জন্যই বিচারপতি ঘোষের বেঞ্চে আবেদন জানানো হয়। শুক্রবার সেই আবেদন খারিজ হয়ে গেলেও আপাতত অভিষেকের বিরুদ্ধে কোনও পদক্ষেপ করতে পারবে না কেন্দ্রীয় সংস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × four =