কোনও ভোট সমীক্ষা করা হয় না, জানাল বিবিসি

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো ভীষণভাবে ভাইরাল। যেখানে দাবি করা হয়েছে, বিবিসি একটি প্রি পোল সার্ভে করা হয়েছে বলে। শুধু তাই নয়, এই সার্ভেতে বলা হয়েছে লোকসভা নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসতে চলেছে ইন্ডি জোট। এই বিষয়ে এক ফেসবুক ইউজার একটি পোস্ট করেন। সেই পোস্টে একটি ইউটিউব লিঙ্ক শেয়ার করা হয়। সেই ইউটিউব লিঙ্কে লেখা, ‘বিবিসি-র লোকসভা নির্বাচন সার্ভে’। ভিডিয়োর টাইটেলে লেখা, ‘ইন্ডি জোট নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতার কাছাকাছি। ৫৪৩ লোকসভা আসনের সবচেয়ে ভরসাযোগ্য সমীক্ষা’। ভিডিয়ো লিঙ্কটি শেয়ার করে ফেসবুক ইউজার ক্যাপশনে লেখেন, ‘বিবিসি-র লোকসভা নির্বাচন সমীক্ষা ২০২৪’। এখানেই শেষ নয়, আরও একজন ইউজার ওই ভিডিয়োর একটি স্ক্রিনশটও শেয়ার করেন।

ভিডিয়োটি নজরে আসার পরেই সেটির ফ্যাক্ট চেক করে সংবাদমধ্যম নিউজ মিটার। আর সেই ফ্যাক্ট চেক থেকে জানা যায় ভিডিয়োটি ভুয়ো দাবি করে শেয়ার করা হয়েছে। নিউজ মিটার ইউটিউবে সার্চ করে ওই লিঙ্কটি আর দেখতে পায়নি। এমনকী এই সংক্রান্ত কোনও ভিডিয়ো খুঁজে পাওয়া যায়নি। পাশাপাশি রবীশ কুমারের ইউটিউব চ্যানেলেও বিবিসি-র প্রাক নির্বাচনী কোনও সার্ভে পাওয়া যায়নি।

এরপর কি ওয়ার্ড সার্চ করে নিউজ মিটার বিবিসি হিন্দির ওয়েবসাইটে একটি এই ধরনের প্রতিবেদন পাওয়া যায়। সেই প্রতিবেদনে বিবিসি সরাসরি জানিয়ে দেয় যে তারা এই ধরনের কোনও নির্বাচনী সমীক্ষা করেনি। পাশাপাশি এই সংক্রান্ত যা ছড়াচ্ছে সবই ভুয়ো বলেও জানিয়ে দেওয়া হয় বিবিসি-র তরফ থেকে। একইসঙ্গে ওই রিপোর্টে আরও জানান হয়, বিবিসি কোনও সময়ই প্রি-ইলেকশন সার্ভে, ওপিনিয়ন পোল না এক্সিট পোলের আয়োজন করে না। সেক্ষেত্রে এই নির্বাচনেও তা করা হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − 3 =