বাংলার সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক গড়তে আগ্রহী নর্থ ম্যাসিডোনিয়া

মাদার টেরিজার টানে কলকাতায় হাজির হলেন রিপাবলিক অফ নর্থ ম‌্যাসিডোনিয়ার বিদেশমন্ত্রী বুজার ওসমানি। সঙ্গে ভারতে ম‌্যাসিডোনিয়ার রাষ্ট্রদূত স্লোবোডান উজুনভ। মাদারের সমাধিতে শ্রদ্ধা জানানোর পাশাপাশি দেখা করেন কলকাতার পুরসভার মেয়র তথা পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের কাছে। শহর নিয়ে নানা আলোচনার মাঝে বুজার ওসমানি জানান, ম‌্যাসিডোনিয়ার  সিস্টার সিটি হবে কলকাতা। আর এই চুক্তি হবে আগামী বিশ্ববঙ্গ বাণিজ‌্য সম্মেলনে।মাদার টেরিজার দেশের বিদেশমন্ত্রী দেখা করেন কলকাতার আর্চ বিশপ থমাস ডি সুজার সঙ্গেও।

এই প্রসঙ্গে বুজার ওসমানি জানান, এ শহরের সঙ্গে শক্তিশালী অর্থনৈতিক সম্পর্ক গড়ে তুলতে চায় নর্থ ম‌্যাসিডোনিয়া। এই প্রসঙ্গে মেয়র ফিরহাদ জানান, ‘মাদার টেরিজা কেন্দ্রিক ট‌্যুরিজম চালু করতে চায় ম‌্যাসিডোনিয়া। ওনাদের বিদেশমন্ত্রী এদিন তীর্থযাত্রী কেন্দ্রিক পর্যটনের পাশাপাশি বাংলায় বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছেন। আমাদের বিশ্ববঙ্গ বাণিজ‌্য সম্মেলনে বিনিয়োগকারীদের একটা টিমও নিয়ে আসবেন বলে কথা দিয়েছেন।’ নর্থ ম্যাসিডোনিয়ার সঙ্গেঅর্থনৈতিক সম্পর্ক গড়ে উঠলে এতে এ রাজ্যে বিপুল কর্মসংস্থান হবে বলে মনে করেন পুরমন্ত্রী ফিরহাদ।

শুক্রবার বুজার ওসমানি দেখা করার পাশাপাসি গোটা ঘটনায় আপ্লুত আর্চ বিশপও। মাদার টেরিজার জন্মস্থান স্কোপজে থেকে মানুষ এসেছেন ভাবতেই শিহরিত তিনি। এদিন ওয়েস্টবেঙ্গল ইনফাস্ট্রাকচার ডেভলপমেন্ট কর্পোরেশনের চেয়ারপার্সন বন্দনা যাদবের সঙ্গেও দেখা করেন বুজার। প্রসঙ্গত, লেপেনাক নদীর তীরে ম‌্যাসিডোনিয়াতেই জন্ম মাদার টেরিজার। ১৯২৯ সালের জানুয়ারি মাসে তিলোত্তমায় প্রথম পা রেখেছিলেন। এরপর তাঁর জীবনের সিংহভাগ সময় কাটে এই কলকাতায়। গড়ে তোলেন মিশনারিজ অফ চ‌্যারিটি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × 5 =