আরজি কর সংলগ্ন এলাকায় ৫ জনের বেশি জমায়েত নয়, নির্দেশিকা লালবাজারের

ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতার ১৬৩ অনুযায়ী, ১৬-৩০ সেপ্টেম্বর পর্যন্ত আরজি কর সংলগ্ন বেশ কিছু জায়গায় পাঁচ জনের বেশি জমায়েত করা যাবে না, এমনই নির্দেশিকা জারি হল কলকাতা পুলিশের পক্ষ থেকে। এই নির্দেশিকায় স্পষ্ট জানানো হয়েছে যে, বেলগাছিয়া রোড, জেকে মিত্র ক্রসিং রোড, শ্যামপুকুর পাঁচ মাথার মোড়, বেলগাছিয়া মোড়ের নর্থান পেভমেন্ট থেকে শ্যামবাজার ৫ মাথার মোড় পর্যন্ত পাঁচজনের বেশি জমায়েত করা যাবে না। সঙ্গে এও বলা হয়েছে, লাঠি বা কোনও অস্ত্র নিয়ে জমায়েত বা মিছিল করা যাবে না।

আরজি কর কাণ্ডের প্রতিবাদে শহরের একাধিক প্রান্তে মিছিল, ধর্না হচ্ছে। তাতে সামিল হচ্ছে নাগরিক সমাজ। কিছু কিছু ক্ষেত্রে প্রতিবাদ মিছিলেও হামলার অভিযোগ উঠছে। এই পরিস্থিতিতে যাতে আইন শৃঙ্খলার পরিস্থিতির অবনতি না হয়, তার জন্যই এমন পদক্ষেপ কলকাতা পুলিশের।

অন্যদিকে, স্বাস্থ্যভবনের বাইরে জুনিয়র ডাক্তারদের আন্দোলনের মাঝেই  মুখ্যসচিব  সব সিএমওএইচ ও জেলাশাসকদের সঙ্গে শুক্রবার বৈঠক করেন। কোথায় কী খামতি রয়েছে, তা নথিবদ্ধ করেছেন মুখ্যসচিব। মুখ্যসচিব বৈঠকে জানিয়েছেন, চিকিৎসকদের সরকারের ‘সদিচ্ছা’ সম্পর্কে বোঝাতে হবে।

সূত্রের খবর, বেশিরভাগ জেলা প্রশাসন তাঁকে জানিয়েছে, নিরাপত্তা সংক্রান্ত পরিকাঠামোর ঘাটতি রয়েছে। নিরাপত্তারক্ষীর সংখ্যা কম আছে। পাশাপাশি পর্যাপ্ত আলো, পরিকাঠামো এবং পরিচ্ছন্নতার অভাব রয়েছে। মুখ্যসচিব জানিয়েছেন, প্রত্যেক সপ্তাহে হাসপাতালগুলি পরিদর্শন করতে হবে জেলা কর্তাদের। প্রস্তাবগুলি পাঠাতে হবে নবান্নে। প্রস্তাব মতো অর্থ বরাদ্দ করা হবে বলেও জানিয়েছেন বলে সূত্রের খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four + 5 =