বীরভূমের দুই থানার আধিকারিককে বদলির ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই বাতিল নোটিফিকেশন

বীরভূমের দুই থানার আধিকারিককে বদলির ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই বাতিল হল বদলির নোটিফিকেশন। সিউড়ি থানার আইসি থাকছেন দেবাশিস ঘোষ, মহম্মদ বাজার থানার ওসি থাকছেন অরূপ দত্ত।

মুখ্যমন্ত্রীর জেলা সফরের আগেই বীরভূম জেলার দুই থানার ইন্সপেক্টর পদমর্যাদার আধিকারিক বদলের নোটিফিকেশন জারি হয়। সেখানে সিউড়ি থানার ইন্সপেক্টর ইনচার্জ দেবাশিস ঘোষকে বদলি করা হয় স্পেশাল টাস্ক ফোর্সের ইন্সপেক্টর পদে। তার বদলে সিউড়ি থানার আইসি হিসেবে দায়িত্বভার গ্রহণ করার কথা ছিল স্পেশাল টাস্ক ফোর্সের ইন্সপেক্টর শুভ্র সান্যালের।

অন্যদিকে, চন্দননগরে বদলি করা হয় মহম্মদ বাজার থানার ওসি অরূপ দত্তকে। পরিবর্তে মহম্মদ বাজার থানার ইনচার্যের দায়িত্ব ভার গ্রহণ করার কথা ছিল স্পেশাল টাস্ক ফোর্সের ইন্সপেক্টর পদ মর্যাদার অফিসার প্রসেনজিৎ বিশ্বাসের। কিন্তু, নোটিফিকেশন প্রকাশের ২৪ ঘণ্টার মধ্যেই তা বাতিল করা হয়েছে। কেন তা বাতিল করা হয়েছে, এই প্রসঙ্গে পুলিশের তরফে এখনও পর্যন্ত কোনও মন্তব্য করা হয়নি। প্রসঙ্গত, লোকসভা নির্বাচনের আগে রাজ্য পুলিশে ব্যাপক রদবদল করা হয়েছে। শুধু পুলিশ নয়, প্রশাসনিক মহলেও করা হয়েছে রদবদল।

এদিকে কর্মিবর্গ ও প্রশাসনিক দফতর থেকে সম্প্রতি একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। যেখানে আইএএস ২৪ জন এবং ডব্লিউবিসিএস পদের ১৩৩ জনকে বদলি করার নির্দেশ দেওয়া হয়েছে। এই রদবদলে আইএএস অফিসার পদমর্যাদার কয়েকজন সচিব এবং ডব্লিউবিসিএস আধিকারিকদের বদলি করার নির্দেশ দেওয়া হয়েছে। লোকসভা নির্বাচনের আগে রাজ্যের পুলিশ এবং প্রশাসনিক স্তরে রদবদলের একাধিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্যে একাধিক উল্লেখযোগ্য নাম রয়েছে বলে জানা যাচ্ছে।ইতিমধ্যেই আইজি (আইনশৃঙ্খলা) পদ থেকে জাভেদ শামিমকে বদলি করা হয়েছে আইবিতে। পাশাপাশি, মনোজ কুমার ভার্মাকে আইবি থেকে আইজি (আইনশৃঙ্খলা) পদে বদলি করা হয়েছে। কলকাতা পুলিশ থেকে শুরু করে বিধাননগর কমিশনারেটের একাধিক পদস্থ কর্তাদের বদলি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি বীরভূম এবং পূর্ব বর্ধমানের জেলাশাসকদেরও বদলি করা হয়েছে। বীরভূমের জেলাশাসক হিসেবে দায়িত্ব ছিল বিধান চন্দ্র রায়ের কাঁধে। তাঁকে বদলি করা হয়েছে পূর্ব বর্ধমানে। উল্লেখ্য, লোকসভা নির্বাচনের আগে এই বদলি একেবারেই রুটিন বলে প্রশাসনিক মহলের দাবি। তাঁদের কথায়, লোকসভা নির্বাচনের আগে বদলি হয়। দীর্ঘদিন কোনও আধিকারিক এক জায়গায় থাকলে তাঁর বদলি করা হয় নিয়ম মোতাবেক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − 5 =