কোন ধরনের কার্ড ব্য়বহার করবেন এবার থেকে তা বেছে নিতে পারবেন গ্রাহকেরাই

ডেবিট ও ক্রেডিট কার্ড সংক্রান্ত নিয়মে বড় ধরনের পরিবর্তন আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এখন থেকে কার্ড ইস্যুকারীদের গ্রাহকদের পছন্দের পেমেন্ট নেটওয়ার্ক দিতে বলা হয়েছে। বর্তমানে, বেশিরভাগ ব্যাঙ্ক গ্রাহকদের ডেবিট বা ক্রেডিট কার্ড ভেরিয়েন্ট বেছে নেওয়ার অনুমতি দেয় কিন্তু পেমেন্ট নেটওয়ার্ক নিজেরাই নির্ধারণ করে। এই প্রসঙ্গেই আরবিআই এবার একটি খসড়া সার্কুলার জারি করে নতুন নিয়ম আনার রাস্তায় হেঁটেছে। ইঙ্গিত দেওয়া হয়েছে, যে গ্রাহকদের প্রতিক্রিয়ার উপর ভিত্তি করে এই সিদ্ধান্তের বাস্তবায়ন করা হবে।

এতদিন গ্লোবাল পেমেন্ট নেটওয়ার্কগুলি বাজারে নিজেদের উপস্থিতি বাড়াতে তাদের নিজ নিজ নেটওয়ার্কে কার্ড ইস্যু করার জন্য ব্যাঙ্কগুলিকে উৎসাহিত করত। কারণ, কোন নেটওয়ার্কে কার্ড হবে তা ব্যাঙ্ক নির্ধারণ করত। কিন্তু রিজার্ভ ব্যাঙ্ক জানাচ্ছে, বর্তমানে কার্ড নেটওয়ার্ক এবং কার্ড প্রদানকারী সংস্থাগুলি গ্রাহকের স্বার্থ সম্পূর্ণরূপে বিবেচনা করে না। কার্ড নেটওয়ার্কের ভূমিকা হওয়া উচিত গ্রাহক ও কার্ড প্রদানকারী কোম্পানির মধ্যে লেনদেন সহজতর করা।

পাশাপাশি আরবিআই-এর তরফ থেকে এও জানানো হয়েছে, কার্ড ইস্যুকারীদের কোনও একটি নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হওয়া উচিত নয়, এরফলে অন্য কার্ড নেটওয়ার্কের গ্রাহকরা তা ব্যবহার করতে পারবে না। আগে যেখানে পেমেন্ট নেটওয়ার্কগুলি ব্যাঙ্কের উপর নির্ভরশীল ছিল, বর্তমানে নতুন নিয়ম লাগু হলে সেগুলি গ্রাহকদের জন্য আরও ভালো ডিল অফার করে বাজারের অংশীদারিত্ব বাড়াতে চেষ্টা করবে।

এখানেই শেষ নয়, গ্রাহকদের সামনে পেমেন্ট নেটওয়ার্কের ক্ষেত্রে বেশি অপশন দেওয়ার পরিকল্পনা করেছে রিজার্ভ ব্যাঙ্ক। বর্তমানে ৪টি কার্ড নেটওয়ার্ক রয়েছে মাস্টার কার্ড, ভিসা, আমেরিকান এক্সপ্রেস এবং ডিসকভার। এই কার্ডগুলির একটি অন্য নেটওয়ার্কে কাজ করে না, যেমন কিছু জায়গায় ভিসা কাজ করে না, আবার কিছু জায়গায় মাস্টারকার্ড ব্যবহার করতে পারেন না অনেক গ্রাহক।

এই বিষয়টির দিকে নজর দিয়ে আরবিআই -এর পরিকল্পনা রয়েছে পরবর্তীতে কোনও নির্দিষ্ট নেটওয়ার্কের জন্য কার্ড ইস্যু করা হবে না। একটি কার্ডট সমস্ত নেটওয়ার্কে ব্যবহার করার যোগ্য হওয়া উচিত বলে মনে করছে আরবিআই। এ বিষয়ে সাধারণ মানুষের মতামত চাওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 3 =